President

ঈদ মানেই অতিথিতে সরগরম পুরো বাড়ি। আর এই অতিথিদের রসনা তৃপ্তিতে চাই ভিন্ন আয়োজনের খাবার। এমনই একটি রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী নাজিয়া ফারহানা
উপকরণ: গরুর মাংস (চওড়া লম্বাটে সাইজের ২০০ গ্রামের এক টুকরা), টমেটো সস এক টেবিল চামচ, ওয়েস্টার সস এক টেবিল চামচ, গোলমরিচ এক চা-চামচ, মাস্টার্ড বাটার এক চা-চামচ, ফিশ সস আধা চা-চামচ, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, চিনি সামান্য, মধু আধা চা-চামচ, পেঁপে বাটা এক টেবিল চামচ, তেল পরিমাণ মতো ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে একটি বাটিতে টমেটো সস, ওয়েস্টার সস, গোলমরিচ, মাস্টার্ড বাটার, ফিশ সস, আদা-রসুন বাটা, চিনি, মধু, পেঁপে বাটা ও লবণ দিয়ে মাখিয়ে পেস্ট তৈরি করুন। মনে রাখবেন, লবণ খুব সামান্য পরিমাণে ব্যবহার করতে হবে। কারণ, ওয়েস্টার সস ও ফিশ সসে প্রচুর লবণ থাকে। এবার গরুর মাংসের টুকরা এই পেস্টের মধ্যে মেরিনেটের জন্য দুই থেকে তিন ঘণ্টা রেখে দিন। চুলায় ননস্টিক প্যানে তেল দিয়ে অল্প আঁচে মাংসের টুকরাটি ভাজুন। এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। একটু পর ঢাকনা সরিয়ে উল্টে দিয়ে আবার ভাজুন। এরপর চুলা থেকে নামিয়ে ওভেনে ১৫০ ডিগ্রি সেলসিয়াসে ২০ থেকে ২৫ মিনিট রান্না করুন। মাংস থেকে যে পানি বেরিয়ে আসবে, তা সস হিসেবে ওপরে ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু বিফ তাক্কা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

০৪ সেপ্টেম্বর, ২০১৭ ১১:০২ এ.ম