President

বিশ্বকাপ বাছাইয়ে হারাটা যেন ভুলেই গিয়েছিল ইতালি। গত ১১ বছর ধরে কোন হার না দেখেই বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করা আজ্জুরিদের অবশেষে মাটিতে নামিয়ে এনেছে স্পেন। শনিবার রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে জিয়ানলুইজি বুফনের দলের অপরাজেয় দৌড় থামিয়ে দিয়েছে ২০১০ বিশ্বকাপ জয়ী স্প্যানিশরা।

ইস্কোর জোড়া গোল ও আলভারো মোরাতার একমাত্র গোলে চারবারের বিশ্বকাপ জয়ী ইতালিকে ৩-০ গোলে হারিয়েছে স্পেন।

২০০৬ সালের পর এই প্রথম ইউরোপিয়ান ও বিশ্বকাপ বাছাইয়ে হার দেখল ইতালি। সেবার ইউরো বাছাইয়ে থিয়েরি অঁরি, প্যাট্রিক ভিয়েরা ও ক্লাউডি মেকেলেলের গোলে ফ্রান্সের কাছে ৩-১ গোলে হার দেখার পর ঘরে-বাইরে সমান তালে অপরাজেয় ছিল আজ্জুরিরা।

অবশ্য বিশ্বকাপ বাছাইয়ে স্পেন আরও ভয়ঙ্কর। ১৯৯৩ সালে মাইকেল লাউড্রপের একমাত্র গোলে ডেনমার্কের কাছে ১-০ গোলে হারার পর থেকে নিজেদের অপরাজেয় করে রেখেছে স্পেন। স্পেনের মাঠে ৫৯ ম্যাচে জয় ছাড়া ফিরতে হয়েছে ইউরোপিয়ান দলগুলোকে।

অবশ্য এই হারে খুব একটা ক্ষতি হয়েছে ইতালির এমনটিও না। ইউরোপিয়ান বিশ্বকাপ বাছাই পর্বে ‘জি’ গ্রুপের পয়েন্ট টেবিলের স্পেনের পরই আছে তারা। এখনো তিন রাউন্ড বাকি। স্পেনের পয়েন্ট ১৯, ইতালির ১৬।

এই গ্রুপের শীর্ষ দল সরাসরি বিশ্বকাপে খেলবে, দ্বিতীয় দলটিকে রাশিয়ার টিকিট পেতে প্লে-অফ খেলে আসতে হবে। গ্রুপের তৃতীয় দল আলবেনিয়া ১২ পয়েন্ট নিয়ে তিনে। ইতালির বিশ্বকাপ যাত্রা নিয়ে তাই এখনো ঘোরশঙ্কার কারণ নেই।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

০৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:৩৭ পি.এম