President

লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার এবং লুইস সুয়ারেজকে নিয়েই ফিফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার ২৪ জনের তালিকা প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। রিয়াল মাদ্রিদ থেকে সর্বোচ্চ সাতজন এতে জায়গা করে নেন।

ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় বার্সেলোনা থেকে দ্বিতীয় সর্বোচ্চ চারজন জায়গা করে নেন। বার্সেলোনা থেকে মেসির পাশাপাশি ২৪ জনের তালিকায় জায়গা পাওয়া অপর তিনজন হলেন- নেইমার (বর্তমানে পিএসজি খেলোয়াড়), আন্দ্রেস ইনিয়েস্তা ও সুয়ারেজ।

রিয়াল মাদ্রিদ থেকে ফিফার বর্ষসেরার ২৪ জনের তালিকায় রোনালদো ছাড়া জায়গা করে নেয়া অপর ছয়জন হলেন- সের্জিও রামোস, দানি কারভাহাল, টনি ক্রুস, লুকা মডরিচ, কেইলর নাভাস ও মার্সেলো। অন্যান্যদের মধ্যে রয়েছেন পাওলো দিবালা, জিয়ানলুইজি বুফন, লিওনার্দো বুনোচ্চি, জ্লাতান ইব্রাহিমোভিচ ও এডেন হ্যাজার্ডের মতো তারকা খেলোয়াড়রাও।

বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তিনজনকে নির্বাচনের জন্য আগামী ৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার পর্যন্ত ভোট করতে পারবেন সমর্থকরা। এছাড়া ফিফার অধিভুক্ত দেশগুলোর অধিনায়ক, কোচ এবং নির্বাচিত সংবাদকর্মীরাও ভোট দিতে পারবেন।

বিশ্ব ফুটবলের ১১ জন কিংবদন্তি সাবেক তারকার সমন্বয়ে গঠিত প্যানেল ফিফার বর্ষসেরার ২৪ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে। এরা হলেন- ডিয়েগো ম্যারাডোনা, কাফু, ল্যান্ডন ড্যানোভান, এনজো ফ্রান্সেসকোলি, অ্যালেক্স ফেরি, হিদেতোসি নাকাতা, জ্যাঁ জ্যাঁ ওকোচা, কার্লোস পুয়োল, কার্লোস ভালদেরমা, এডউইন ফন ডার সার ও ইভান ভিচেলিচ।

ফিফার বর্ষসেরার ২৪ জনের সংক্ষিপ্ত তালিকা: লিওনেল মেসি, নেইমার, আন্দ্রেস ইনিয়েস্তা লুইস সুয়ারেজ, ক্রিস্টিয়ানো রোনালদো, সের্জিও রামোস, দানি কারভাহাল, টনি ক্রুস, লুকা মডরিচ, কেইলর নাভাস, মার্সেলো, পাওলো দিবালা, জিয়ানলুইজি বুফন, লিওনার্দো বুনোচ্চি, জ্লাতান ইব্রাহিমোভিচ, এডেন হ্যাজার্ড, পিয়েরে-এমেরিক আবামেয়াং, আন্তনি গ্রিজমান, হ্যারি কেন, এন'গোলু কান্তে, রবার্ট লেওয়ানদস্কি, ম্যানুয়েল নয়ার, অ্যালেক্সিস সানচেজ, আর্তুরো ভিদাল।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/আইএস

৩১ আগষ্ট, ২০১৭ ০৩:৩৫ এ.ম