President

টরন্টোস্থ রবীন্দ্র সজ্ঞীতের অন্যতম সংগঠন সঞ্চারী পা দিলো এক যুগে। সেই উপলক্ষে সঞ্চারী আজ স্থানীয় সময় সাড়ে ৭টায় মিসিসাগায় অবস্থিত ওয়েস্ট মিনিস্টার ইউনাইটেড চার্চ-এ পালিত হলো জমজমাট একাদশ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবারো বরাবরের মতো বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন স্বনামধন্য শিল্পীদের নিয়ে সঞ্চারী আয়োজন করে গানের অনুরণন, কবিতার ছন্দ, নৃত্যের শৈল্পিক উপস্থাপন এবং ভিন্ন ধারার সেতারের মূর্ছনা।

সঞ্চারীর শিল্পী শাজাহান কামাল, অতুল গনি, শওকত হোসেন, সূচনা বড়ুয়া, রেহানা রহমান, বেনু রেজা, ইভা গনি এবং লাভলী। অনুষ্ঠানটিতে একটি ভিন্ন আমেজ যোগ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ভারতের বিশিষ্ট এবং স্বনামখ্যাত সেতার বাদক ইরশাদ খানকে।

সঞ্চারীর শিল্পীবৃন্দ ছাড়াও অতিথি শিল্পী হিসাবে সজ্ঞীত পরিবেশন করেন সূচনা বড়ুয়া, টিনা কিবরিয়া এবং শিখা রউফ। নৃত্য পরিবেশনায় থাকবেন বিশিষ্ট নৃত্যশিল্পী তাপস দেব ও চিত্র দাস। কবিতা আবৃত্তি করেন হাসান মাহমুদ এবং দিলারা নাহার বাবু। শিল্পীদের সাথে সঙ্গীতে তবলায় ছিলেন কলকাতার তবলা বাদক অশোক দত্ত এবং কীবোর্ড-এ শিল্পী মাহবুবুল হক। আর অনুষ্ঠানটি উপস্থাপনা করে অজন্তা চৌধুরী।

উল্লেখ্য, সুস্থ ধারার বাংলা সংস্কৃতি চর্চার অভিপ্রায়ে টরন্টোর কিছু সংস্কৃতিপ্রেমীর উৎসাহে ‘সঞ্চারী’ সংগঠনটির আত্মপ্রকাশ ঘটে ২০০৬ সালে। শুধু সাংস্কৃতিক অনুষ্ঠানই নয়, পাশাপাশি সামাজিক দায়িত্ব পালন করে আসছে ‘সঞ্চারী’। সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে যার আওতায় রয়েছে প্রতিষ্ঠাতা প্রয়াত রীনা হকের নামানুসারে রীনা হক স্কলারশিপ এবং রীনা হক রাম্প। রীনা হক স্কলারশিপের মাধ্যমে দেশে গরীব কিন্তু মেধাবী ছাত্র ছাত্রীদের শিক্ষা খাতে এবং পঙ্গুদের জন্য ঢাকায় রীনা হক রাম্প নামে একটি রাম্প স্পন্সর করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন সঞ্চারীর সংস্কৃতিকর্মীরা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/আইএস

২৭ আগষ্ট, ২০১৭ ১৬:২৬ পি.এম