President

ঢাকা: 

ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রতিটা এলাকায় শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো)। চার বিভাগে ১৩ লাখ ৭০ হাজার নতুন গ্রাহককে বিদ্যুৎসংযোগ দেওয়া হবে।

এই চার বিভাগের প্রতিটা এলাকায় বিদ্যুৎ পৌঁছে দিতে ৩৯ হাজার ১০০ কিলোমিটার নতুন বিতরণ নেটওয়ার্কও সম্প্রসারণ করা হবে। এর পাশাপাশি ৬১টি ৮৭০ এমভিএ (মেগা ভোল্ট অ্যাম্পিয়ার) নতুন ৩৩/১১ কেভি উপকেন্দ্র নির্মাণ করবে বাপবিবো। প্রাথমিকভাবে পূর্বাঞ্চলে(ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট) শতভাগ বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করা হবে। ৪৩টি পল্লীবিদ্যুৎ সমিতির মাধ্যমেই এই উদ্যোগ। এই উদ্যোগ বাস্তবায়ন করবে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)।

এই প্রসঙ্গে আরইবি’র সদস্য(ডিস্ট্রিবিউশন অ্যান্ড অপারেশন) মিজানুর রহমান খান বাংলানউজকে বলেন, শতভাগ বিদ্যুতায়নের জন্য বাপবিবো দেশের পূর্বাঞ্চল এবং পশ্চিমাঞ্চলের জন্য দুটি উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে। ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট পূর্বাঞ্চলের এবং রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ পশ্চিমাঞ্চলের আওতায় পড়ছে। এই দু’টি অঞ্চলের জন্য দুটি উন্নয়ন প্রকল্প গ্রহণের প্রস্তাব করা হয়েছে। এরই একটি প্রকল্প পুর্বাঞ্চলের আওতাভূক্ত ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের জন্য। দেশে শতভাগবিদ্যুৎ সংযোগ নিশ্চিত করার লক্ষ্যে বেশ কয়েকটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এসবের মধ্যে নতুন এই উদ্যোগটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

বাপবিবোসূত্র জানায়, ৭ হাজার ৩৬২ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়সাপেক্ষ এই প্রকল্পের আওতায় নতুন এসব গ্রাহকের ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে। এই চার বিভাগের পল্লীঅঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে ৩৯ সেট রিভার ক্রসিং টাওয়ারও নির্মাণ করা হবে। বাড়ানো হবে বিদ্যমান ৯৭টি উপকেন্দ্রের ক্ষমতাও। ২৬ দশমিক ৪০ একর ভূমি প্রয়োজন হবে উন্নয়নমূলক কাজগুলো বাস্তবায়ন করতে। উদ্যোগের আওতায় থাকবে একটি আধুনিক মানের সুইচিং স্টেশন।

বাপবিবোসূত্র জানায়, জুন ২০১৬ পর্যন্ত ৩ লাখ ১৫ হাজার কিলোমিটার নতুন বিতরণ লাইন নির্মাণের মাধ্যমে ১ কোটি ৬২ লাখ গ্রাহককে বিদ্যুৎসংযোগ দেয়া হয়েছে। সম্প্রতি বাপবিবো সারাদেশে একটি সমীক্ষা পরিচালনা করে। এই সমীক্ষায় দেখা গেছে, শতভাগ পল্লী-বিদ্যুতায়নের জন্য সর্বমোট ৪ লাখ ৭২ হাজার কিলোমিটার বিতরণ লাইন প্রয়োজন। তবে ১৫টি প্রকল্প বাস্তবায়নের পরও ঘাটতি রয়ে গেছে ৭৭ হাজার কিলোমিটার। পূর্বাঞ্চলে নতুন এই উদ্যোগের আওতায় ৩৯ হাজার ১০০ কিলোমিটার নতুন লাইন নির্মাণ করে সে ঘাটতি দূর করা হবে। নতুন করে বিদ্যুৎ সংযোগের আওতায় আসবে ১৩ লাখ ৭০ হাজার গ্রাহক।

১০ এপ্রিল, ২০১৭ ১৯:১৭ পি.এম