President

এত দিন আইফোনপ্রেমীরা জানতেন সেপ্টেম্বর মাসে মুক্তি পাবে তাদের সাধের আইফোন ৮। কিন্তু দিন তারিখ হলফ করে বলতে পারেননি কেউ। তাই বেড়েছে অপেক্ষা। তবে আইফোনপ্রেমী অপেক্ষার দিন শেষ। কারণ চূড়ান্ত হয়েছে আইফোন ৮-এর মুক্তির তারিখ। ফরাসি ওয়েবসাইট ম্যাকফরএভারের বরাত দিয়ে দ্য টেলিগ্রাফ জানিয়েছে, সেপ্টেম্বরের ১২ তারিখ মুক্তি পেতে চলেছে আইফোন ৮। বাজারে পাওয়া যাবে ২২ সেপ্টেম্বর থেকে।

নতুন আইফোনে কোনো নতুনত্ব থাকবে না তা কি হয়? তাই এবারও নতুন সব ফিচারের সমাহার থাকছে আইফোন ৮-এ। কোনো হোম বাটন না থাকায় গতবারের তুলনায় আকারে বাড়ছে আইফোন ৮। এবারের আইফোনের ডিসপ্লে হবে ৫.৫ ইঞ্চি। নয়া এ আইফোনে পাওয়া যাবে তিন ধরনের স্টোরেজ অপশন। ৬৪ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি। থাকছে দ্বিমাত্রিক সেন্সরসমৃদ্ধ ডুয়াল ক্যামেরা। এ ছাড়া সামনে ও পেছনের ক্যামেরায় ছবি তোলার জন্য থাকবে অগমেন্টেড রিয়েলিটি, ত্রিমাত্রিক ভার্চুয়াল ছবি তোলার সুযোগ। যা শুধু ছবি তোলার ব্যক্তিটিকেই নয়, তার আশপাশের পরিবেশ ও সময়কে ফুটিয়ে তুলতে সক্ষম হবে।

আইফোন ৮-এ ফিঙ্গার প্রিন্ট স্ক্যান প্রযুক্তির জায়গা দখল করবে ফেস রিকগনিশন প্রযুক্তি। অর্থাৎ ব্যবহারকারীর মুখ হবে আইফোন ৮-এর লক খোলার পাসওয়ার্ড। আর ব্যবহারকারীর চেহারা চিনতে এক সেকেন্ডের ১০ লাখ ভাগের এক ভাগ সময় নেবে আইফোন-৮। ওএলইডি বেজেল লেস প্যানেল থাকছে নতুন এই আইফোনে।

আইফোন ৮ নিয়ে চাইলে একটু জলকেলিও করে নিতে পারবেন। কারণ আইফোন ৮-এ রয়েছে উন্নতমানের পানি নিরোধক ব্যবস্থা। চার্জিংয়ের ঝামেলা এড়াতে থাকছে তারবিহীন চার্জিং সিস্টেম। আসন্ন এই আইফোনটির দাম হতে পারে এক হাজার দুশো ডলার থেকে এক হাজার চারশ ডলারের মধ্যে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/আইএস

২৬ আগষ্ট, ২০১৭ ১৭:০৫ পি.এম