President

খিচুড়ি খেতে খুবই মজা আর এটি প্রায় সবাই খুব পছন্দ করে। অনেক খিচুড়ি প্রেমি আছেন যাদের খিচুড়ি হলে আর কিছুই লাগে না। গরুর মাংসের মজাদার ভুনা খিচুড়ির পারফেক্ট রেসিপি। অনেকেই হয়তো এটি রান্না করতে পারেন তবে রেস্টুরেন্টের মত হয় না। তাই দেখে নিন রেসিপিটি আর হয়ে যান একেবারে রেস্টুরেন্টের মত রাঁধুনি। এর আগে দেখেছেন বাসমতী চালে শাহী বিফ বিরিয়ানির দারুণ ও পারফেক্ট রেসিপি।

উপকরণ

১/ কালিজিরা চাল ১ কেজি ,

২/ গরুর মাংস ২ কেজি ,

৩/ মুগের ডাল ২৫০ গ্রাম ,

৪/ পেঁয়াজ কুচি ১ কাপ ,

৫/ হলুদ-মরিচ গুঁড়া ১ টেবিল চামচ ,

৬/ আদা-রসুন বাটা ১ টেবিল চামচ ,

৭/ আস্ত গরম মশলা ১০-১২টি ,

৮/ কাঁচামরিচ ১০-১২টি ,

৯/ মাংসের মশলা ১ চা চামচ ,

১০/ টক দই ১ কাপ ,

১১/ জায়ফল-জয়ত্রি বাটা সিকি চা চামচ ,

১২/ গরম মশলা গুঁড়া ১ চা চামচ ,

১৩/ ঘি ১ কাপ ,

১৪/ তেজপাতা ২টি ,

১৫/ লবণ স্বাদমতো ।

প্রণালী

প্রথমে মুগের ডাল ভালো করে ভেজে নিন। তারপর হাঁড়িতে ঘি গরম করে আস্ত গরম মশলা ফোড়ন পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে অর্ধেক বাটা ও গুঁড়া মশলা , টক দই , তেজপাতা , লবণ দিয়ে কষিয়ে মাংস ও সামান্য পানি দিয়ে কষাতে থাকুন। এবার মাংস সিদ্ধ হয়ে এলে বাকি মশলাগুলো দিয়ে আরও ২-৩ মিনিট রান্না করে নামিয়ে রাখুন। এখন চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এবার হাঁড়িতে ঘি গরম করে চাল ও ডাল কিছুক্ষণ ভেজে চালের দেড়গুণ পানি , পরিমাণমতো লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন ।

তারপর চালের পানি শুকিয়ে থকথকে হয়ে এলে তাওয়া দিয়ে মৃদু আঁচে কমিয়ে দমে বসিয়ে রাখুন। ৫-৭ মিনিট ঢাকনা সরিয়ে রান্না করে রাখা মাংস আর কাঁচামরিচ দিয়ে হালকা হাতে নেড়ে নিন। চাল মাংস ভালো করে মিশিয়ে ডিশে ঢেলে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

২৪ আগষ্ট, ২০১৭ ১৭:১২ পি.এম