President

১৫৩ কেজি ওজনের দৈত্যাকৃতি সিঙ্গারা। সমস্ত রেকর্ড ভেঙে আদায় করে নিল বিশ্বের বৃহত্তম সিঙারার তকমা। ময়দার খোলের ভেতর আলুর তরকারি। বাঙালিদের অতি প্রিয় মুখরোচক তেলেভাজা এই সিঙারা। কিন্তু বিশ্বের বৃহত্তম সিঙ্গারাটি তৈরি হল সুদূর লন্ডনে।

মুসলিম এইড ইউকে চ্যারিটির ১২জন স্বেচ্ছাসেবী মিলে তৈরি করেন এই ১৫৩.১ কেজি ওজনের সিঙ্গারা, যা ৩,৮২৮টি সাধারণ সিঙারার সমান।

প্রায় ১৫ ঘণ্টা পরিশ্রমের পর তৈরি হয় দৈত্য সিঙ্গারা। সাধারণ সিঙ্গারার মতোই এই সিঙ্গারাতেও ময়দার ত্রিকোণ খোলের মধ্যে ছিল আলু-পেঁয়াজ-মটরশুঁটি দিয়ে তৈরি সুস্বাদু তরকারি। পূর্ব লন্ডন মসজিদের ভ্যাটে সিঙারাটি তৈরি করার পর সবচেয়ে শক্ত কাজ ছিল এটিকে ভাজা।

১২জন স্বেচ্ছাসেবক মিলে খুব সাবধানে গরম তেলে সফলভাবে ভেজে তোলে সিঙ্গারাটি। গোটা প্রক্রিয়াটি চলাকালীন উপস্থিত ছিলেন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের কর্মীরা।

এই সিঙ্গারা তৈরির টিমের এক সদস্য ফরিদ ইসলাম নিজের প্রতিক্রিয়ায় বলেন, ‘মনে হচ্ছিল এই বুঝি পড়ে গিয়ে পুরো সিঙ্গারাটা নষ্ট হয়ে যাবে। অথবা ভাজার সময় নাড়তে গিয়ে ভেঙে গেলে পুরো ১৫ ঘণ্টার পরিশ্রম পণ্ড। শুধু আকারে নয়, স্বাদেও এটিকে সেরা তৈরি করাটাও আমাদের কাছে চ্যালেঞ্জ ছিল। ’

এর আগে জুন মাসে ১১০.৮ কেজির একটি সিঙ্গারা তৈরি করে বৃহত্তম সিঙ্গারার তকমা জিতে নিয়েছিল ব্র্যাডফোর্ড কলেজ। সেই রেকর্ড এদিন ভেঙে দিল ১৫৩ কেজি ওজনের এই মুখরোচক তেলেভাজা। পরে এই সিঙারাটি ভেঙে স্থানীয় গৃহহীন, ক্ষুধার্ত মানুষের মধ্যে বিতরণ করে দেওয়া হয়।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

২৩ আগষ্ট, ২০১৭ ২০:০৯ পি.এম