President

মেয়েদের কাছে নিজেকে আর্কষণীয় করে তুলতে চান? তাহলে বেশি করে শাক-সবজি আর ফল খান। অবাক হচ্ছেন? সম্প্রতি এক আন্তর্জাতিক সমীক্ষায় দেখা গেছে, যেসব পুরুষ অধিক পরিমাণে শাক-সবজি বা ফল খান, তাঁদের গায়ের গন্ধই বেশি পছন্দ করেন মেয়েরা।

গরমে তো কমবেশি সকলকেই গলদঘর্ম হতে হয়। কিন্তু পুরুষদের ক্ষেত্রে বিষয়টি আলাদা। তাঁদের ঘর্মাক্ত শরীরের অমোঘ আকর্ষণ এড়াতে পারেন না মেয়েরা। ঘামের গন্ধই এক্ষেত্রে অনুঘটকের কাজ করে থাকে। সম্প্রতি এই নিয়ে একটি সমীক্ষা চালিয়েছেন অস্ট্রেলিয়ার ম্যাককারি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। সেই সমীক্ষাতে দেখা গেছে, যেসকল পুরুষ শাক-সবজি বা ফল খেতে বেশি ভালবাসেন বা অধিক পরিমাণে খান, তাঁদের গায়ের গন্ধ বেশি পছন্দ মেয়েদের।

কিন্তু, কীভাবে এই সিদ্ধান্তে পৌঁছালেন গবেষকরা? গবেষকরা জানিয়েছেন, শাক-সবজি বা ফলে ক্যারোটেনয়েড নামে এক ধরনের উপাদান থাকে। তাই শাক-সবজি বা ফল নানা রঙের হয়। আর এইসব রঙিন শাক-সবজি বা ফল খেলে মানুষের শরীরেও ক্যারোটেনয়েডের রং ফুটে ওঠে। স্পেক্টোফটোমিটার নামে এক বিশেষ ধরনের যন্ত্রের সাহায্যে ত্বক ব্লিশেষণ করে এই ক্যারোটেনয়েডের রঙের হদিশ পাওয়া যায়।

সহজেই বোঝা যায়, একজন ব্যক্তি ঠিক কতটা শাক-সবজি বা ফল খেয়েছেন। তাই প্রথমেই একদল স্বাস্থ্যবান যুবক বাছাই করে তাঁদের ত্বক বিশ্লেষণ করেন গবেষকরা। এরপর ওই যুবকদের খাদ্যাভ্যাস সম্পর্কে জানতে চাওয়া হয়। এভাবেই সারাদিনে তাঁরা কোন কোন খাবার ঠিক কী পরিমাণে খান, সে সম্পর্কে যাবতীয় তথ্য জোগাড় করে ফেলেন গবেষকরা।

এরপর টি-শার্ট পরিয়ে ওই যুবকদের দিয়ে কিছু শারীরিক কসরত করানো হয়। গবেষকরা জানিয়েছে, ঘামে ভেজা টি-শার্টগুলি বেশ কয়েকজন মেয়েকে শুঁকতে বলা হয়। গবেষকদের দাবি, যেসব পুরুষ বেশি পরিমাণ শাক-সবজি বা ফল খেয়েছেন, তাঁদের শরীরের গন্ধই বেশি পছন্দ করেছেন মেয়েরা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

 

১৯ আগষ্ট, ২০১৭ ১৬:২২ পি.এম