President

আইসক্রিম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। গরম হোক বা শীত, আইসক্রিমের চাহিদা বরাবরই তুঙ্গে। কিন্তু পছন্দের খাবারটির একটিই সমস্যা। একটু রয়েসয়ে আয়েশ করে খাওয়া যায় না। খেতে গেলেই বাধে বিপত্তি। আইসক্রিম গলে ছড়িয়ে পড়ে হাতে। কিন্তু গলে যাওয়ার ভয়ে তো আর আইসক্রিম খাওয়া বাদ দেওয়া যায় না। তাই আইসক্রিমপ্রেমীদের এই সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছেন জাপানের বিজ্ঞানীরা। তাঁরা এমন এক ধরনের আইসক্রিম তৈরি করেছেন, যা সহজে গলে না।

হিন্দুস্তান টাইমসের খবরে প্রকাশ, জাপানের কানাযাওয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমন একটি উপায় বের করেছেন, যার মাধ্যমে তীব্র গরমেও আইসক্রিমের আকৃতি অপরিবর্তিত থাকবে। তাঁদের উদ্ভাবিত এই আইসক্রিমটিকে কক্ষ তাপমাত্রায় প্রায় তিন ঘণ্টা রেখে দেওয়া হয়েছিল, তবুও একে গলানো সম্ভব হয়নি। এমনকি আইসক্রিমটিকে হেয়ার ড্রায়ার দিয়ে উষ্ণ হাওয়া দেওয়া হয়, গরম হাওয়ার সঙ্গে যুদ্ধ করে আইসক্রিমটি টিকে ছিল প্রায় পাঁচ মিনিট।

কী করে এই অসাধ্য সাধন করলেন জাপানের এই বিজ্ঞানীরা? এই অসাধ্য সাধনের জন্য বিজ্ঞানীরা সাহায্য নিয়েছেন স্ট্রবেরির। স্ট্রবেরির মধ্যে ‘পলিফেনল’ নামক একটি তরল পদার্থ রয়েছে, যা তাঁরা ছেড়ে দিয়েছেন স্বাভাবিক আইসক্রিমে। আর তাতেই বেড়ে গিয়েছে আইসক্রিমের স্থায়িত্ব।

কানাযাওয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তোমিশিয়া ওটা বলেন, ‘আইসক্রিমে পলিফেলন ব্যবহারের ফলে এটির আকৃতি অনেকক্ষণ অটুট থাকবে এবং একে গলানোও কঠিন হবে।’ স্ট্রবেরি থেকে পাওয়া পলিফেনল ব্যবহারের ফলে আইসক্রিমটি শুধু স্ট্রবেরি স্বাদেই পাওয়া যাবে তা কিন্তু নয়। চকলেট, ভ্যানিলা, স্ট্রবেরি সব স্বাদেই এই আইসক্রিম খেতে পারবেন আইসক্রিমপ্রেমীরা।

 

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১৮ আগষ্ট, ২০১৭ ১২:১০ পি.এম