President

আজ ১০ ফেব্রুয়ারি তরুণ উদ্যোক্তা ও সাংবাদিক এসটি শাহীনের জন্মদিন। শুভ জন্মদিন। শাহীন ১৯৯২ সালের এই দিনে রংপুরের গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলার আলদাদপুর গ্রামে জন্মহগ্রহণ করেন। টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম পরিবারের পক্ষ থেকে শাহীনের জন্য রইল শুভেচ্ছা ও অনেক শুভকামনা।

বাবা আব্দুল হামিদ প্রধান ও মা সাজেদা বেগমের দুই সন্তানের মধ্যে তিনি দ্বিতীয়। এসটি শাহীন ২০০৭ সালে মিরপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগ থেকে এসএসসি ও ২০০৯ সালে জয়েনপুর আদর্শ কলেজের মানবিক বিভাগ থেকে এইচএসসি, বগুড়া আযিযুল হক সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে থেকে অনার্স সম্পন্ন করে বর্তমানে ঢাকা কলেজে মাস্টার্সে অধ্যায়নরত।

এসটি শাহীন ২০১১ সালের নভেম্বরে অনলাইন নিউজ পোর্টাল ঢাকা নিউজ টুয়েন্টিফোর ডটকমে সহ-সম্পাদক পদে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। এরপর ২০১২ সালের সেপ্টেম্বরে সংবাদ সংস্থা ফেয়ারনিউজ সার্ভিস (এফএনএস)-এ প্রতিবেদক, ২০১৩ সালের ফেব্রুয়ারিতে দৈনিক খোলা কাগজে প্রতিবেদক ও ২০১৩ সালের সেপ্টেম্বরে দৈনিক আলোকিত বাংলাদেশে সহ-সম্পাদক পদে যোগদান করেন। সাংবাদিকতার পাশাপাশি এসটি শাহীন বিভিন্ন সমাজ সেবামূলক সংগঠনের সঙ্গে জড়িত।

মূলত তিনি ছিন্নমূল শিশুদের নিয়ে কাজ করতে ভালোবাসেন। এ কাজের ধারাবাহিকতায় প্রতিষ্ঠা করেন ‘এভারগ্রীণ জুম বাংলাদেশ ফাউন্ডেশন’ নামে একটি এনজিও সংস্থা। সংস্থাটির মাধ্যমে বতমানে ঢাকা শহরে চারটি পথশিশুদের স্কুল পরিচালিত হচ্ছে । জুম বাংলাদেশের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জড়িত রয়েছে ৫০০ বেশী ভলান্টিয়ার। এসটি শাহীন স্বপ্ন দেখেন পথ শিশু মুক্ত বাংলাদেশ গড়ার।

আর্ন্তজাতিক পরিমন্ডলে মানব সেবায় কাজ করা লায়ন্স ক্লাব ও লিও ক্লাবের সাথে জড়িত তিনি । তিনি লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালের একটি যুব সংগঠন লিও ক্লাব অব ঢাকা ফ্লাওয়ার গার্ডেন এর সাবেক সভাপতি এবং বর্তমানে লিও জেলা ৩১৫ এ-২ এর ডিস্ট্রিক ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও ‘ভালোবাসি গাইবান্ধা’ নামে জেলা ভিত্তিক একটি সংগঠনের উদ্যোক্তা ও স্বপ্নদ্রষ্টা এসটি শাহীন।

এসটি শাহীন জানান, তার পছন্দের রং সাদা ও কালো। প্রিয় ফুল গোলাপ। খেতে ভালবাসেন সাদা ভাতের সঙ্গে হরেক রকমের ভর্তা ও সবজি। আর অবসর সময়ে এই সাংবাদিক সেবামূলক কাজ করতেই পছন্দ করেন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১০ ফেব্রুয়ারী, ২০১৮ ০১:০২ এ.ম