President

মাশরাফি বিন মর্তুজাকে টেস্ট খেলার সার্টিফিকেট দিলেন অস্ট্রেলিয়ার শল্যবিদ ডেভিড ইয়ং। ইনজুরি সঙ্গে সবসময়ই যুদ্ধ করেছেন মাশরাফি । কিন্তু তারপরেও না থেমে গিয়ে বারবারই ঘুরে দাঁড়িয়েছেন তিনি। নতুন উদ্যমে ফিরেছেন ২২ গজে।

ইনজুরি আক্রান্ত হাঁটুতে সাতবার অপারেশনের পর শেষ ২০০৯ সালে সাদা পোশাকে খেলেছেন মাশরাফি। কিন্তু ৬ ফেব্রুয়ারি নাড়াইল এক্সপ্রেস সম্পর্কে চমৎকার তথ্য দিলেন ডাক্তার ডেভিট ইয়ং।

তিনি জানান, আবারও টেস্ট খেলতে পারবেন মাশরাফি। ৩৪ বছর বয়সী মাশরাফির টেস্ট খেলা নিয়ে তিনি বলেন ,‘সব দলেরই জন্যই একজন যোগ্য নেতা দরকার। যিনি ক্রিকেটার এবং নেতা দুই দিকেই ভুমিকা রাখবেন্। দলের প্রয়োজনে তিনি সাদা পোশাকেও নামবেন। আমার কাছে মনে হয়, মাশরাফি তেমনই একজন নেতা। তিনি টেস্ট খেলার মত অবস্থায় আছেন। আবারও টেস্ট খেলতে পারবেন।’

বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক মাশরাফি যতবার ইনজুরিতে পড়েছেন ততবারই ছুটে গিয়েছেন অস্ট্রেলিয়ার চিকিৎসাবিদ ডেভিড ইয়াংয়ের কাছে। মাশরাফির প্রথম অস্ত্রপাচার ছাড়া বাকি ছয়টি অস্ত্রপাচার করেছেন এই শল্যবিদ। সর্বশেষ ২০১১ সালে তাঁর হাতে চিকিৎসার পর এখনো সুস্থ আছেন নড়াইল এক্সপ্রেস।

মাশরাফির প্রশংসায় অজি চিকিৎসক আরো বলেন, ‘মাশরাফি একজন পেশাদার ক্রিকেটার। যে দেশের প্রয়োজনে প্রাণ দিতেও প্রস্তুত। একটা বিষয় ভাবতে ভালো লাগে যে মাশরাফি মানুষ হিসেবে অসাধারণ এবং তার মন ও অনেক বড়। সে তার দেশকে নিয়েও ভাবে। সত্যি সে বাংলাদেশ ক্রিকেটের গর্ব।’

বাংলাদেশ অর্থপেডিকস সোসাইটির আমন্ত্রণে বাংলাদেশে এসেছেন ডাক্তার ডেবিড ইয়ং। সেখান থেকে মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আমন্ত্রণে মিরপুর একাডেমিতে আসেন তিনি। সেখানেই মাশরাফিকে নিয়ে কথা বলেন ইয়ং।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

০৭ ফেব্রুয়ারী, ২০১৮ ০৩:০২ এ.ম