President

সর্বোচ্চ আদালতের সঙ্গে মুখোমুখি অবস্থানের জেরে চলমান উত্তেজনার মাঝে মালদ্বীপে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। আগামী ১৫ দিনের জন্য এ জরুরি অবস্থা ঘোষণা দেয়া হয়েছে। দেশটির জাতীয় দৈনিক সানের এক প্রতিবেদনে সোমবার এ তথ্য প্রকাশ করা হয়েছে।


সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রেসিডেন্টের সহযোগী ও আইনবিষয়কমন্ত্রী আজিমা সাকুর জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, সরকার বিশ্বাস করে না যে, রাজবন্দিদের মুক্তি দিতে সুপ্রিমকোর্টের আদেশ বাস্তবায়ন করতে হবে। এর আগে আব্দুল্লাহ ইয়ামিন বলেন, মালদ্বীপের ইতিহাসে পাঁচ বছরের মেয়াদে কোনো প্রেসিডেন্ট এ ধরনের সংকটের মধ্যে পড়েননি।

স্থানীয় গণমাধ্যম বলছে, জরুরি অবস্থা জারি করায় সন্দেহভাজন ও বিরোধীদের গ্রেফতারে নিরাপত্তা বাহিনী অতিরিক্ত ক্ষমতা প্রয়োগ করতে পারবে। ইতিমধ্যে পার্লামেন্টের অধিবেশন স্থগিত করেছেন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। একই সঙ্গে প্রেসিডেন্টকে অভিশংসনে সুপ্রিমকোর্টের যে কোনো ধরনের পদক্ষেপ ঠেকানোতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছে দেশটির ক্ষমতাসীন সরকার।

সোমবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে মালদ্বীপের সুপ্রিমকোর্টের সামনে দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ করেছেন সরকারদলীয় সমর্থকরা। ভারি বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ করেন তারা। পরে ওই এলাকায় মালদ্বীপ পুলিশের স্পেশাল অপারেশন কর্মকর্তাদের মোতায়েন করা হয়।


টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

০৫ ফেব্রুয়ারী, ২০১৮ ২৩:২৫ পি.এম