President

এক এক দেশে অভ্যর্থনার রীতি এক এক রকম। তা সে খেলাধুলায় হোক বা অন্য পেশায়। মাশরাফিরা টুর্নামেন্ট জিতলে আমাদের দেশে রাজকীয় সংবর্ধনা দেওয়া হয়। বাকি দেশে আবার নানাভাবে ক্রীড়াবিদদের উৎসাহ দেওয়া হয়। কিন্তু ভিয়েতনামে সংবর্ধনার রীতি জানলে আপনি চমকে যাবেন।

ভিয়েতনামের একটি বিমান সংস্থা জাতীয় ফুটবল দলের প্লেয়ারদের যেভাবে শুভেচ্ছা জানিয়েছে তা অভিনব। একটি ফুটবল টুর্নামেন্ট খেলে ফিরছিল ভিয়েতনাম জাতীয় ফুটবল দল। যে বিমানে তারা ছিলেন, সেই সংস্থার বিমানসেবিকারা বিকিনি পরে ফুটবলারদের সামনে ফ্যাশন শো'তে মেতে ওঠেন। অনেকে তো ফুটবলারদের কোলেও উঠে পড়েন। আর ফুটবলাররা?‌ রীতিমতো উপভোগ করেছেন বিকিনি পরা বিমান সেবিকাদের সাথে।

যদিও এই ঘটনার কড়া মাশুল গুণতে হয়েছে বিমান সংস্থাটিকে। তাদের মোটা টাকা জরিমানা করা হয়েছে। বিমান সংস্থার ম্যানেজার গোটা ঘটনাটির জন্য দুঃখ প্রকাশ করেছেন।

যদিও সাফাই গেয়ে তিনি বলেছেন, যাত্রীদের আকৃষ্ট করার জন্যই যত কাণ্ড। যাতে আরও বেশি যাত্রী আমাদের সংস্থার বিমানে চড়েন। তাতে অবশ্য চিড়ে ভেজেনি।

জানা গেছে, ভিয়েতনাম ফুটবল দল চীনে এশিয়ান টুর্নামেন্ট খেলে দেশে ফিরছিল। যেখানে তারা হেরে যায় উজবেকিস্তানের কাছে।

গোটা ঘটনার ভিডিও প্রকাশ্যে আসার পর ছি ছি রব উঠেছে। তাতে আর কী এল গেল!‌ ইউরো কাপের আগে মনঃসংযোগের জন্য ক্রিশ্চিয়ানো রোনানদো নির্জন দ্বীপে বান্ধবীকে নিয়ে সময় কাটিয়েছিলেন। তারপর কী হয়েছিল তা ইতিহাস। ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল পর্তুগাল।

রোনালদো একান্ত সাক্ষাৎকারে জানিয়েছিলেন, বড় টুর্নামেন্টে খেলতে নামার আগে ‌তরতাজা হওয়ার জন্য এটাই আমার সেরা পন্থা। -বিডি প্রতিদিন

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

০২ ফেব্রুয়ারী, ২০১৮ ০১:১৬ এ.ম