President

'আগামী বাজেটে আবারও ব্যাংকগুলোর জন্য মূলধন বরাদ্দ রাখা হবে' অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর এমন সাহসী পদক্ষেপকে আন্তরিক মোবারকবাদ জানিয়েছেন, দেশের বিশিষ্ঠ ব্যবসায়ী অমিকন গ্রুপের চেয়ারম্যান, ফারমার্স ব্যাংকের পরিচালক, দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থা বাংলাপ্রকাশের প্রকাশক এবং জ্ঞান ও সৃজনশীল পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির আন্তজার্তিক পরিচালক প্রকৌশলী মেহেদী হাসান। এক বিবৃতিতে তিনি বলেছেন, অর্থসেক্টর বাঁচলে ইন্ডাস্ট্রি বাঁচবে; এই বোধোদয়টা একমাত্র অর্থমন্ত্রী'ই অনুধাবন করতে পেরেছেন। অর্থমন্ত্রী দেশকে ভালবাসেন বলেই এমন সাহসী উদ্যোগ নিতে সক্ষম হয়েছেন।

আজ রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংক লিমিটেডের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন-২০১৮ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

প্রকৌশলী মেহেদী হাসান বলেন, বাংলাদেশের অর্থনীতির অন্যতম সেরা গবেষক বিজ্ঞানী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর এই নয়া উদ্যোগ দেশের ব্যাংকিং খাত ফের মাথা উঁচু করে দাড়াবে নিঃসন্দেহে। এতে দেশবিরোধী প্রতিক্রিয়াশীল অশুভ চক্র অর্থনীতি ধ্বংসকারীদের শায়েস্তা করতে অর্থমন্ত্রীর নয়া উদ্যোগ একটি মাইলফলক।

রূপালী ব্যাংক লিমিটেডের বার্ষিক ব্যবসায়িক সম্মেলনে মুহিত বলেন, ‘কোনো একটি ব্যাংককে আমরা ধ্বংস হতে দিতে পারি না, এ জন্য আগামী বাজেটে আবারও ব্যাংকগুলোর জন্য মূলধন বরাদ্দ রাখা হবে। একটি ব্যাংক ধ্বংস হলে পুরো ব্যাংক খাত ধ্বংস করে দেবে।’

অর্থমন্ত্রী আরো বলেছেন, এটা নির্বাচনের বছর, টাকা-পয়সার ছড়াছড়ি হবে, কালো টাকাও আসবে। এ জন্য একটু বেশি সাবধানতা অবলম্বন করতে হবে।তিনি বলেন, বাংলাদেশে ব্যাংকগুলো একটু বেশি ঋণ দিতে পারে। এটা নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংক উদ্যোগ নেবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এম এ মান্নান। এ ছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মঞ্জুর হোসেন প্রমুখ।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

২৮ জানুয়ারী, ২০১৮ ১৮:২০ পি.এম