President

সুন্দরবনের মাঝেরচরে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব-৮) সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে তিন ‘বনদস্যু’ নিহত হয়েছে।

র‍্যাবের দাবি, আজ বুধবার সকাল পৌনে ৯টা থেকে ঘণ্টাব্যাপী এই বন্দুকযুদ্ধ চলে। এতে মুন্না বাহিনী হিসেবে পরিচিত বনদস্যু বাহিনীর প্রধান স্বপন পোদ্দার ওরফে মুন্নাসহ তিনজন নিহত হয়।

পরে ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ গোলাবারুদসহ আগ্নেয়াস্ত্র উদ্ধার করে র‍্যাব।

র‍্যাব-৮-এর উইং কমান্ডার হাসান ইমন আল রাজীবের পাঠানো এক খুদে বার্তায় জানা যায়, সুন্দরবনের বলেশ্বর নদসংলগ্ন মাঝেরচর এলাকায় বনদস্যুরা ঘাঁটি স্থাপন করেছে বলে তাঁদের কাছে খবর আসে। এর ভিত্তিতে আজ সেখানে অভিযানে যান র‍্যাব সদস্যরা। তারা ঘটনাস্থলে পৌঁছলে মুন্না বাহিনীর সদস্যরা র‍্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি শুরু করে। পরে আত্মরক্ষায় র‍্যাবও পাল্টা গুলি চালায়। একপর্যায়ে বনের ভেতর থেকে গুলিবর্ষণ বন্ধ হয়ে যায়। কিছুক্ষণ পরে পুরো এলাকা ঘিরে ফেলে তল্লাশি শুরু করে র‍্যাব। এ সময় ঘটনাস্থল থেকে তিনজনের লাশ উদ্ধার করা হয়।

এদের মধ্যে একজনকে বাহিনীপ্রধান স্বপন পোদ্দার ওরফে মুন্না (৩২) বলে বনজীবী ও বাওয়ালিরা শনাক্ত করেন। বাকি দুই নিহতের নাম-পরিচয় এখনো নিশ্চিত হতে পারেনি র‍্যাব।

পরে বনের ভেতরে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

ঐতিহ্যের ধারক যশোর রোড:

১৮৪০ সালে এই এই সড়কের নির্মাণ কাজ শুরু করেন যশোরের তখনকার জমিদার কালী পোদ্দার। ১৮৪৪ সালে সড়ক নির্মাণ শেষ হয়। এরপর তিনি রাস্তার দুধারে সারি সারি গাছ লাগান ছায়ার জন্য। বাংলাদেশ অংশে তার লাগানো প্রায় ১৮০ বছর বয়সী গাছ আছে কয়েকটি তারও ২৫০ বছর প্রাচীন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

২৪ জানুয়ারী, ২০১৮ ১২:১১ পি.এম