President

ফেসবুক মালিকানাধীন মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ক্ষুদ্র ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর জন্য ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ চালু করেছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের সঙ্গে আরও সহজে একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গ্যাজেটস নাউ-এর প্রতিবেদন থেকে এ জানা গেছে।

গত বছর সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটি হোয়াটসঅ্যাপ বিজনেস-এর ঘোষণা দিয়েছিল। আর এখন অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য চালু করা হয়েছে। তবে অন্য প্ল্যাটফর্মে শিগগিরই চালু করার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সাধারণ হোয়াটসঅ্যাপের সাথে বিজনেস ভার্সনের বেশ কিছু পার্থক্য রয়েছে ফিচারে। হোয়াটসঅ্যাপ বিজনেসের জন্য আলাদা লোগো ডিজিয়ান করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া কুইক রিপ্লাই ও নতুন কিছু ফিচার যুক্ত করেছে এতে।

গ্রাহকরা বিনামূল্যে অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন। তবে যাদের কোনো ব্যবসা প্রতিষ্ঠান নেই, তাদের এই অ্যাপটি ডাউনলোডের প্রয়োজন নেই।

ইন্দোনেশিয়া, ইতালি, মেক্সিকো, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ নির্বাচিত কিছু দেশে এই অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে সব দেশের জন্য উন্মুক্ত করা হবে এই অ্যাপ। প্রিয়

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

২০ জানুয়ারী, ২০১৮ ১৪:০৭ পি.এম