President

পুরোদমে এগিয়ে চলছে পদ্মা সেতু প্রকল্পের কাজ। খুব শিগগির পদ্মা সেতুর পিলারে আরেকটি স্প্যান বসানো হবে। এর জন্য কাজ শুরু হয়েছে।

স্প্যানটি পিলারে নিয়ে যাওয়ার জন্য আজ শুক্রবার সকালে ভাসমান ক্রেনের ওপর বসানো হয়। তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার তিয়ান ইয়ে (Tian Yi) ক্রেনে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি রাখা হয়েছে।

সকালে পদ্মা সেতুর প্রকৌশল বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, জাজিরা প্রান্তের ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর বসানোর জন্য সাতটি স্প্যান এখন রওনা হওয়ার জন্য প্রস্তুত। আজ সকালে ভাসমান ক্রেনের ওপর একটি স্প্যান বসানো হয়েছে।

আগামীকাল শনিবার মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে এটি পদ্মা সেতুর জাজিরা প্রান্তের উদ্দেশে রওনা দেবে। গন্তব্যে পৌঁছাতে স্প্যানটির তিন দিন সময় লাগবে। আশা করা যায়, আগামী মঙ্গলবার হয়তো পিলারের বিয়ারিংয়ের ওপর স্প্যানটি বসানো যাবে।

এর আগে দীর্ঘ প্রতীক্ষার পর গত ৩০ সেপ্টেম্বর নির্মাণাধীন পদ্মা সেতুতে পিলারের ওপর বসানো হয়েছে প্রথম স্প্যানটি। ভাসমান ক্রেনের সাহায্যে টেনে আনা স্প্যানটি বসানো হয় সেতুর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর। এর মধ্য দিয়ে পদ্মা সেতু প্রথমবারের মতো দৃশ্যমান হয়।

গতকাল বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষ হবে।

২০১৫ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন। গেল বছরের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান বসানোর পর চোখের সামনে মাথা তুলে দাঁড়ায় পদ্মা সেতু। ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান বসাতে চলছে শেষমুহূর্তের প্রস্তুতি।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১৯ জানুয়ারী, ২০১৮ ১৪:১৪ পি.এম