President

চলে গেলেন বাংলা গানের জনপ্রিয় শিল্পী শাম্মী আখতার। আজ মঙ্গলবার দুপুর তিনটায় তার শারীরিক অবস্থা খারাপ হলে শান্তিনগরের বাসা থেকে হাসপাতালের উদ্দেশ্যে নেয়া হয়। হাসপাতালে নেয়ার পথেই শেষ নিঃস্বাস ত্যাগ করে তিনি। শাম্মী আখতার বিগত পাঁচ বছর যাবত ক্যান্সারে ভুগছিলেন।

বাংলায় জন্ম নেয়া, বাংলায় কথা বলা, বাংলার মানুষের ভালোবাসা পাবার মধ্যেই যেন নিজের জীবনের সার্থকতা খুঁজে পেতেন শাম্মী আখতার। শাম্মী আখতারের গানে হাতে খড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে। এরপর নানান সময়ে নানান জনের কাছে গানে শিক্ষা নিয়েছেন তিনি।

চলচ্চিত্রের গানে শাম্মী আখতারের যাত্রা শুরু আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ চলচ্চিত্রে গান গাওয়ার মধ্যদিয়ে। এই চলচ্চিত্রে গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘আসি যেমন আছি তেমন রবো বউ হবোনারে’ এবং ‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’। সত্য সাহার সুর সঙ্গীতে এই দুটি গানের জনপ্রিয়তার কারণে আর পিছনে ফিরে তাকাতে হয়নি শাম্মী আখতারকে। এরপর শাম্মী আখতারের চলচ্চিত্রে প্রায় তিনশো গান গেয়েছেন।

জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ চলচ্চিত্রে ভালোবাসলেই সবার সাথে ঘর বাধা যায়না গানটি গাওয়ার জন্য শাম্মী আখতারকে ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়া হয়। ১৯৭৭ সালের ২২ ফ্রেব্রুয়ারি আকরামুল ইসলামের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন শাম্মী আখতার। তাদের দুই সন্তান কমল ও সাজিয়া। মৃত্যুর আগে দুই নাতি আর্শ ও আরিবের সঙ্গেই সময় কাটাতেন শাম্মী আখতার।


টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১৬ জানুয়ারী, ২০১৮ ১৭:৫১ পি.এম