President

মোবাইল ফোনের চতুর্থ প্রজন্মের (ফোর জি) প্রযুক্তির তরঙ্গ বরাদ্দের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১৩ ফেব্রুয়ারি। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানিয়েছেন এরইমধ্যে পাঁচটি প্রতিষ্ঠান দরখাস্ত করেছে।

রোববার আইইবি ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

নিলাম সংক্রান্ত আইনি জটিলতা কেটে যাওয়ার পর বিকেলে সংবাদ সম্মেলনে বিটিআরসি চেয়ারম্যান নিলামের এই তারিখ ঘোষণা করেন। আগামী মার্চের মধ্যে গ্রাহক পর্যায়ে ফোর জি সেবা চালুর আশা প্রকাশ করেন তিনি।

শাহজাহান মাহমুদ বলেন, ‘পাঁচটি প্রতিষ্ঠানের কাছ থেকে এ ফোর জি সেবা দেওয়ার জন্য দরখাস্ত পেয়েছি। এরা হচ্ছে, টেলিটক বাংলাদেশ লিমিটেড, প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড (সিটিসেল), বাংলালিংক, গ্রামীণফোন এবং রবি আজিয়াটা।’

বিটিআরসির চেয়ারম্যান বলেন, ‘আমরা আশা করব বিভিন্ন অপারেটররা তাদের অন্তত গুণগত সেবা বাড়ানোর জন্য আরো স্পেকট্রাম কিনবে। তারপরেও এটা ওপেন মার্কেট। এটা তাঁদের ওপর নির্ভর করে।’

বাংলাদেশে পরিচালিত মোবাইল অপারেটরের বাইরে নতুন প্রতিষ্ঠানের নিলামে অংশ নেওয়ার সুযোগ এখনো আছে বলে জানান বিটিআরসি চেয়ারম্যান।

বন্ধ হয়ে যাওয়া সিটিসেলও ফোর জি তরঙ্গ নিলামে অংশ নেওয়ার আবেদন করেছে। বিটিআরসি বলছে, সিটিসেলের কাছে সরকারের পাওনা অর্থ আদায়ের বিষয়টি আদালতে বিচারাধীন আছে। আদালতের আদেশের পর বাকী অর্থ দেওয়ার পাশাপাশি তরঙ্গের মূল্য পরিশোধের পরই তারা ফোর জি লাইসেন্সের জন্য আবেদন করতে পারবে। ফোর জি প্রযুক্তিতে গ্রাহককে সঠিক সেবা দেওয়ার জন্য মোবাইল অপারেটররা পর্যাপ্ত তরঙ্গ ক্রয় করবে বলেও আশা প্রকাশ করেন বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

উচ্চগতির ইন্টারনেট সেবা সম্বলিত মোবাইল ফোনের ফোর জি তরঙ্গের নিলাম অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেন হাইকোর্ট। আজ রোববার হাইকোর্টের ওই আদেশ স্থগিত করে দেয় আপিল বিভাগ। এর ফলে নিলাম অনুষ্ঠানের আইনি বাধা দূর হয়ে যায়। এই আদেশের পরপরই সংবাদ সম্মেলন করে বিটিআরসি।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১৫ জানুয়ারী, ২০১৮ ০০:৫৮ এ.ম