President

প্রথমবারের মতো সৌদি নারীরা স্টেডিয়ামে খেলা দেখলেন। ১২ জানুয়ারি শুক্রবার কয়েক দশকের প্রথাগত নিয়ম ভেঙ্গে জেদ্দা স্টেডিয়ামে পুরুষদের পাশে বসে ফুটবল খেলা উপভোগ করেন তারা।

বার্তা সংস্থা এএফপি'র প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার জেদ্দার বাদশাহ আব্দুল্লাহ স্টেডিয়ামে প্রথাগত কালো আবায়া পরে নারীরা স্টেডিয়ামে প্রবেশ করেন। এদের অনেকের চোখে ছিল সানগ্লাস আবার কেউ কেউ ঢিলেঢালা বোরকা পরে এসেছিলেন।

২০১৭ সালে রক্ষণশীল সৌদি আরব নারীদের ওপর থেকে কিছু কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। মুহাম্মদ বিন সালমান যুবরাজ হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই নারী স্বাধীনতাসহ সৌদি আরবের সামাজিক ব্যবস্থায় বিভিন্ন সংস্কারমূলক পদক্ষেপ নিতে শুরু করেন। এর অংশ হিসেবে প্রথমবারের মতো নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়। এরপরই স্টেডিয়ামে খেলা দেখার অনুমতি দেওয়া হল। স্থানীয় সময় শুক্রবার বিকাল পাঁচটায় ওই ম্যাচে আল-আহলি'র মুখোমুখি হয় আল-বাতিন।

এর আগে নারীরা শুধুমাত্র ইনডোর স্টেডিয়ামে নারীদের জন্যই আয়োজিত খেলাধুলা উপভোগ করতে পারত। কিন্তু জনপ্রিয় খেলা ফুটবল ও পুরুষদের কোনো অনুষ্ঠানে তারা উপস্থিত হতে পারত না।

খেলা দেখতে আসা নোরা বাখারজি নামের একজন সৌদি নারী এএফপিকে বলেন, আগে বাসায় টিভিতে খেলা উপভোগ করতাম কিন্তু আমার ভাই স্টেডিয়ামে গিয়ে খেলা দেখত, আমি সবসময়ই নিজেকে প্রশ্ন করতাম আমি কেন যেতে পারছি না।' তিনি আরও বলেন, 'অবস্থার পরিবর্তন হয়েছে, এটা অবশ্যই সুখ এবং আনন্দের একটি দিন।'

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১৪ জানুয়ারী, ২০১৮ ১৩:০৬ পি.এম