President

জরিমানা, নিষেধাজ্ঞা, কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়াসহ মোটামুটি কোট টাকার খেসারত দিতে হল সাব্বিরকে। তাও গ্যালারিতে থাকা এক দর্শককে পেটনোর গুরুতর অভিযোগ।

সাব্বিরের এই কঠিন শাস্তির বিষয়ে স্বভাবতই জানতে চাওয়া হলো ওয়ানডে ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজার কাছে। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ম্যাশ বললেন, সাব্বিরের শাস্তি দেখে অন্যরা যাতে শিক্ষা নেয়।
অনুশীলনের ফাঁকে মঙ্গলবার সাব্বিরের সঙ্গে কিছুক্ষণ কথা বলতে দেখা গেছে মাশরাফিকে। অনুজের কাঁধে হাত রেখে কিছু বুঝিয়েছেন হয়ত। তারপর মিডিয়ার প্রশ্নের জবাবে জনপ্রিয়তম এই ক্যাপ্টেন বললেন, 'বিসিবির অধীনে আমরা সবাই। এটা মেনে নেওয়া আমাদের সবার দায়িত্ব। আমাদের সবাই অনুসরণ করে। তরুণ খেলোয়াড় যারা উঠে আসছে, অনূর্ধ্ব-১৫, ১৭, ১৯ যারা খেলছে, তারাও আমাদের অনুসরণ করে। শুধু মাঠে নয়, মাঠের বাইরের কাজগুলো ঠিকঠাক করাও আমাদের দায়িত্ব।

'
ম্যাশের শেষ কথাগুলো ভীষণ গুরুত্বপূর্ণ। এদেশের কিশোররা একসময় শচীন টেন্ডুলকার কিংবা সৌরভ গাঙ্গুলী হতে চাইত। এখন কিন্তু সবাই সাকিব, তামিম কিংবা মাশরাফি হতে চায়। এর মানে ক্রিকেটারদের আইডল হিসেবে দেখে সবাই। শচীন-সৌরভ-দ্রাবিড়রা কিন্তু মাঠের বাইরে আদর্শ মানুষ হিসেবে নিজেদের প্রমাণ করেছিলেন। ম্যাশের কথায়, টাইগার ক্রিকেটারদেরকেও এই জায়গায় ঠিক থাকতে হবে।

বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক আরও বললেন, 'সামনে যেন আমরা এমন ভুল না করি। শুধু সাব্বিরের যে শাস্তি হয়েছে, এটা আর কারও যেন না হয়, সেদিকে সতর্ক থাকতে হবে। আমাদের কাজ ঠিকঠাক অনুশীলন করা ও ভালো খেলা। যেহেতু আমাদের সবাই অনুসরণ করে, আমাদের নিশ্চিত করতে হবে, মাঠের বাইরের কাজগুলো যেন ঠিকঠাকভাবে করি। এটা শুধু খেলা নয়, জীবনের অনেক বড় অংশ। '

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

০৩ জানুয়ারী, ২০১৮ ১৪:৩৬ পি.এম