President

২০১৭ সালের আজ শেষ দিন। ঘটনাবহুল এক বছর পার করল বাংলাদেশের ক্রিকেটাঙ্গণ।

বছরের শুরু আর শেষটা বাদ দিয়ে অর্জনটা কম নয়। মাঠের বাইরেও ক্রিকেটার আর কোচদের ঘিরে রয়েছে নানা বিতর্ক। সেইসব নিয়ে আমাদের এই সালতামামি। চলুন এক নজরে দেখে নেওয়া যাক, দেশের ক্রিকেটে এ বছরে আলোচিত ঘটনাগুলো:
শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়

দেশের ক্রিকেটে এ বছরের বড় দুটি অর্জন। যদিও শ্রীলঙ্কা সেই আগের মত দুধর্ষ দল নয়; তবুও তাদের মাটিতে তিন ফরম্যাটেই সিরিজ ড্র করা খুব সহজ কাজ নয়। সেটি করে দেখিয়েছে টাইগাররা। এরপর দেশের মাটিতে অস্ট্রেলিয়াকে প্রথমবারের মত টেস্টে হারানো দারুণ এক অর্জন। পূর্ণশক্তির অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজটি ১-১ ব্যবধানে ড্র হয়েছিল।

অস্ট্রেলিয়ার টিম বাসে ঢিল
চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলা শেষে হোটেলে ফেরার সময় রাস্তায় ঢিল পড়ে অস্ট্রেলিয়ার টিম বাসে।

এ নিয়ে দেশে-বিদেশে তুমুল সমালোচনার তৈরি হয়। গঠন করা হয় তিন সদস্যের তদন্ত কমিটি। পরে জানা যায় রাস্তার পাশে একটি মাঠে টেপ টেনিস বল দিয়ে ক্রিকেট খেলছিল কিছু শিশু-কিশোর। সেখানে গন্ডগোল লাগে। তারপর একটি ঢিল এসে ঘটনাক্রমে বাসে এসে লাগে। বাংলাদেশ সফর শেষ করে ভারতে ওয়ানডে সিরিজ খেলতে যাওয়ার পরও অজিদের টিম বাসে ঢিল ছোড়ার ঘটনা ঘটেছিল।
রুবেল হয়ে গেলেন অপরাধী

দক্ষিণ আফ্রিকা সফরের আগে মহা মুশকিলে পড়েছিলেন গতিদানব রুবেল হোসেন। অপকর্ম করেছেন এক রুবেল হোসেন। তার জন্য রুবেল হোসেনকে আটকে দেয় দক্ষিণ আফ্রিকার কাস্টমস কর্মকর্তারা। পরে জানা যায়, দক্ষিণ আফ্রিকার ইমিগ্রেশন বিভাগে রুবেল হোসেন নামের আরেক বাংলাদেশি কালো তালিকাভুক্ত হয়ে আছেন। তাকেই ক্রিকেটার রুবেলের সঙ্গে গুলিয়ে ফেলেছে প্রোটিয়ারা। অতঃপর বিসিবির তৎপরতায় ২১ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকায় রওনা দেন রুবেল।

মুশফিকুর রহিমের যত কাণ্ড

বছরের মধ্যভাগ থেকেই মাঠের বাইরের নানা কথায় শিরোনামে ছিলেন মুশফিকুর রহিম। ১৫ জুলাই সংবাদ সম্মেলনে তার কান্না দেশজুড়ে আলোচনার সৃষ্টি করে। বরিশাল বুলসের স্বত্বাধিকারী এম এ আওয়াল চৌধুরী একটি বেসরকারি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তাকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছিলেন। সে জন্যই আবেগতাড়িত হয়ে পড়েন মুশফিক। বিসিবির গভর্নিং কাউন্সিল আওয়াল চৌধুরীকে শোকজ করে। এরপর বরিশাল বিপিএলের পঞ্চম আসরে খেলার অনুমতি পায়নি।

রপর অস্ট্রেলিয়া সিরিজ ও দক্ষিণ আফ্রিকা সফরে গণমাধ্যমের সামনে কোচ এবং টিম ম্যানেজম্যান্টের ওপর ক্ষোভ প্রকাশ করেন মুশফিক। তিনি দলে নিজের ভূমিকা জানতে চেয়েছিলেন। মিডিয়ার সামনে এসব মন্তব্যে ক্ষুব্ধ হয় বিসিবি। সভাপতি নাজমুল হাসান পাপন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, 'মাশরাফিও তো অধিনায়ক, তার তো এত সমস্যা হয় না!'

মাশরাফির অবসর

শ্রীলঙ্কা সফরে হুট করেই টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন মাশরাফি বিন মুর্তজা। ক্রিকেটপ্রেমীরা এর প্রতিবাদে রাস্তায় পর্যন্ত নেমেছে। তার এই পদত্যাগের পেছনে সাবেক কোচ চন্দ্রিকা হাথুরুসিংহের হাত ছিল বলে খবর বের হয়। কিন্তু মাশরাফি নিজে কিছুই বললেনি। বিপিএলে তার উদ্ভাসিত অল-রাউন্ড পারফর্মেন্সের পর অবসর ভাঙার দাবি ওঠে। কিন্তু ম্যাশ সেই সম্ভাবনা নাকচ করে দিয়ে টেস্টে ফেরার ইঙ্গিত দেন।

সাকিবের অধিনায়ক হওয়া

সাকিবের অধিনায়ক হওয়ার পেছনেও মাশরাফি আর মুশফিকের নাম। ম্যাশ টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়া তড়িঘড়ি করে সাকিবকে অধিনায়ক করা হয়। এরপর মিডিয়ার সামনে দলের আভ্যন্তরীণ বিষয়ে কথা বলার খেসারত হিসেবে বিপিএল চলাকালীন টেস্ট অধিনাকত্ব থেকে সরিয়ে দেওয়া হয় মুশফিকুর রহিমকে। দ্বিতীয় মেয়াদে টেস্ট ক্যাপ্টেন্সির দায়িত্ব পান সাকিব।

হাথুরুসিংহের পদত্যাগ

বছরের শেষের দিকে তুমুল আলোচনা সৃষ্টি করে প্রধান কোচ চন্দ্রিকা হাথুরুসিংহের পদত্যাগ। দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে ছুটি কাটাতে গিয়ে পদত্যাগপত্র পাঠান হাথুরু। এরপর জানা যায় তিনি তার নিজ দেশ শ্রীলঙ্কার প্রধান কোচ হচ্ছেন। লঙ্কান বোর্ডও বিসিবির কাছে অনুরোধ করে হাথুরুকে ছেড়ে দিতে। অনেক নাটকের পর হাথুরু বিদায় নেন। বিসিবি সভাপতি বলেছিলেন, সাকিবের ওপর ক্ষিপ্ত হয়েই নাকি হাথুরু এই দায়িত্ব ছেড়েছেন। কিন্তু গতকাল এক সাক্ষাতকারে এই দাবি নাকচ করে দেন হাথুরু।

তামিমের কাঁচ ভাঙা

মেজাজ হারিয়ে দরজায় ব্যাট চালিয়ে মহা বিপদে পড়তে যাচ্ছিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। গত আগস্টে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন দিনের ম্যাচে ড্রেসিংরুমের সামনের বারান্দায় ওঠার সময় হতাশা থেকেই ব্যাট দিয়ে বাড়ি দেন দরজার কাচে। ঢোকার জন্য কাচের দরজায় হাত দিয়ে ধাক্কা দিতেই সেটি ঝনঝন করে ভেঙে পড়ে। ভারসাম্য হারিয়ে তামিম পড়ে যান কাচের ওপরই। মাথায় হেলমেট আর পায়ে প্যাড থাকায় বড় দুর্ঘটনার হাত থেকে বাঁচলেও ভাঙা কাচের টুকরো পেটে ঢোকায় চারটি সেলাই পড়ে সেখানে।

সাব্বিরের আচরণবিধি লংঘন

অক্রিকেটীয় আচরণে গত বছরের মত এবারও আলোচনায় তরুণ হার্ডহিটার সাব্বির রহমান। জাতীয় দলের এই টপ অর্ডার ব্যাটসম্যান এবার ম্যাচ চলাকালীন মাঠ থেকে বের হয়ে এক ১২-১৩ কিশোরকে মারধর করেন। এরপর ম্যাচ রেফারির শুনানিতেও বাজে আচরণ করেন। হুমকি-ধামকিও নাকি দিয়েছেন। এত প্রচন্ত ক্ষিপ্ত এবং বিব্রত হয়েছে বিসিবি। আগামীকাল পহেলা জানুয়ারি তার সাজা ঘোষণা হবে। যতদূর জানা গেছে, বড় শাস্তিই পেতে যাচ্ছেন সাব্বির।

মাশরাফির চতুর্থ শিরোপা

অধিনায়ক মাশরাফি বিন মুর্তজ যেন পরশ পাথর। বিপিএলের পাঁচটি আসরের চারটি শিরোপাই উঠেছে তার হাতে। গতবার কুমিল্লার হয়ে শিরোপা জিততে না পারাটা দুর্ঘটনাই ছিল। এবার সেই কুমিল্লাকে কোয়ালিফায়ারে হারিয়ে ফাইনালে যায় ম্যাশের রংপুর রাইডার্স। গতবারের চ্যাম্পিয়ন সাকিবের ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে প্রথমবারের মত শিরোপা জয় করে এবছর বসুন্ধরা গ্রুপের মালিকানায় আসা রংপুর রাইডার্স।

...এবং তাসকিনের বিয়ে, মাশরাফির উকিল বাপ হওয়া

বছরের আলোচিত ঘটনার একটি তরুণ স্পিডস্টার তাসকিন আহমেদের বিয়ে। ৩০ অক্টোবর সকালে দক্ষিণ আফ্রিকা সফর শেষে ঢাকায় ফিরে কয়েকঘন্টা ঘুমান তাসকিন। দুপুরে বাবা ডেকে তুলে বলেন, ওঠ এবার, শুভকাজটা সেরে ফেলা যাক। কনে তাসকিনের দীর্ঘদিনের প্রেমিকা সৈয়দা রাবেয়া নাঈমা। জাতীয় দলের সতীর্থদের মধ্যে তাঁর বিয়েতে এসেছিলেন মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবাল। এবং এই বিয়েতে ম্যাশ ছিলেন তাসকিনের উকিল বাবা। মাশরাফি যেমন প্রচণ্ড আদর করেন তাসকিনকে, তেমনি এই তরুণের আদর্শ টাইগার ক্যাপ্টেন মাশরাফি।কালের কণ্ঠ

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

৩১ ডিসেম্বর, ২০১৭ ১৬:২২ পি.এম