President

দুই ব্রাজিলিয়ানের নৈপুণ্যে ইংলিশ প্রিমিয়ার লিগে সোয়ানসি সিটিকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে লিভারপুর। দলের হয়ে জোড়া গোল করেন ফিরমিনো, বাকি তিন গোল করেন কুতিনহো, আলেক্সান্ডার-আরনল্ড ও অক্সালেড চ্যাম্বারলিন।

মঙ্গলবার অ্যানফিল্ডে প্রথমার্ধের ৬ মিনিটে এগিয়ে যায় লিভারপুল। ফিরমিনোর থেকে বল পেয়ে মোহামেদ সালাহ বাড়ান ফিলিপ কুতিনহোকে। ব্রাজিলিয়ান এই মিডফিল্ডারের বাঁকানো শট গোলরক্ষককে পরাস্ত করে জালে জড়ায়। গোল খেয়ে সমতায় ফিরতে প্রথমার্ধের বাকি সময় বেশ ভালোই লড়েছিল সফরকারীরা। কিন্তু লাভ হয়নি। পিছিয়ে থেকেই যেতে হয়েছে বিরতিতে।

প্রথমার্ধের শেষ দিক ফিরমিনহোর শট পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে ব্যবধান দ্বিগুণ করে নিতে পারেনি লিভারপুল। দ্বিতীয়ার্ধের শুরুতে সালাহর দূরের পোস্টে নেয়া শট ফেরান গোলরক্ষক।

বিরতির পর আর সুযোগ পায়নি সোয়ানসি। ৫২ মিনিটে বাঁ দিক থেকে কুতিনহোর নেয়া ফ্রি কিক দূরের পোস্টে থাকা ফিরমিনো প্লেসিং শটে লক্ষ্যভেদ করে ব্যবধান দ্বিগুণ করেন। আর ৬৫ মিনিটে প্রতিপক্ষের রক্ষণের ভুলের সুযোগ কাজে লাগিয়ে আলেক্সান্ডার-আরনল্ডের গোলে ম্যাচ থেকেই ছিটকে যায় সফরকারীরা।

পরের মিনিটে সোয়ানসির ঘুরে দাঁড়ানোর আশা শেষ করে দেয় ফিরমিনোর গোল। সালাহ নিজেও গোলে শট নিতে পারতেন। কিন্তু মিশরের এই ফরোয়ার্ড বল বাড়ান ফিরমিনোকে। ফাঁকা পোস্টে অনায়াসে লক্ষ্যভেদ করেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

৮২ মিনিটে রক্ষণের দুর্বলতার সুযোগ কাজে লাগিয়ে অক্সালেড চ্যাম্বারলিনের শট দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করলে বড় জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল।

দিনের অন্য ম্যাচে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনকে ২-০ গোলে হারানো চেলসি ২০ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে। ওল্ড ট্র্যাফোর্ডে বার্নলির সঙ্গে ২-২ ড্রয়ের পর ৪৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার ইউনাইটেড। ১৯ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

২৭ ডিসেম্বর, ২০১৭ ১০:২২ এ.ম