President

বরাবরের মতই ঘুরে ফিরে সেই তিনজনই বাংলাদেশের ক্রিকেটে ব্যাটিং অংশের চালিকাশক্তি হিসেবে প্রমাণিত হয়ে চলছে। জাতীয় দলের সেরা তিন তারকাই চলতি বছরের সেরার আসনগুলো দখল করেছেন।

তবে তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসানদের ভিড়ে একটু জায়গা করে নিয়েছেন তরুণ সৌম্য সরকার। বছর শেষের আগ মুহূর্তে আসুন দেখে নেওয়া যাক ক্রিকেটের তিন ফরম্যাটে বাংলাদেশি ব্যাটসম্যানদের পরিসংখ্যানঃ

চলতি বছর টেস্টে বাংলাদেশি ব্যাটসম্যানদের মাঝে রান সংগ্রহের দিক দিয়ে সবার ওপরে আছেন সদ্য টেস্ট অধিনায়কত্ব হারানো মুশফিকুর রহিম। ৮ ম্যাচের ১৬ ইনিংসে ৫৪.৭১ গড়ে তার সংগ্রহ ৭৬৬ রান। ২টি সেঞ্চুরি আর ৩টি হাফ সেঞ্চুরির সঙ্গে সর্বোচ্চ স্কোর ১৫৯ রান। ৭ ম্যাচের ১৪ ইনিংস খেলে ৪৭.৫০ গড়ে ৬৬৫ রান নিয়ে দুইয়ে সাকিব। একটি ডাবল সেঞ্চুরি, একটি সেঞ্চুরি আর তিনটি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ ইনিংস রেকর্ড গড়া ২১৭ রানের। তিন নম্বরে থাকা তামিম ইকবালের সংগ্রহ ৮ ম্যাচের ১৬ ইনিংসে ৩৩.৫৬ গড়ে ৫৩৭ রান। ৭ ম্যাচে ৪৫১ রান করে চার নম্বরে আছেন সৌম্য সরকার।

ওয়ানডেতে অবশ্য এক নম্বর জায়গাটি দখল করেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ১২ ম্যাচে ২ সেঞ্চুরি ও ৪ হাফ সেঞ্চুরিতে ৬৪.৬০ গড়ে তার সংগ্রহ ৬৪৬ রান। দ্বিতীয় স্থানে আছেন মুশফিকুর রহিম। ১৪ ম্যাচে ৪৫.৮০ গড়ে তার ঝুলিতে জমা হয়েছে ৪৫৮ রান। সেঞ্চুরি ১টি, হাফ সেঞ্চুরি ৪টি। সমান ম্যাচে ১ সেঞ্চুরি আর ৩ হাফ সেঞ্চুরিতে ৩৫.৮৩ গড়ে ৪৩০ রান করে তিনে আছেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব।

টি-টোয়েন্টিতে সবার ওপরের নামটি তরুণ মারকুটে ওপেনার সৌম্য সরকারের। ৭ ম্যাচে ৩৩.৫৭ গড়ে এই তরুণের সংগ্রহ ২৩৫ রান। তার পরেই আছেন মাহমুদ উল্লাহ রিয়াদ। তিনি সমান ম্যাচে ২৫.১৬ গড়ে করেছেন ১৫১ রান। এবছর টি-টোয়েন্টিতে বাংলাদেশের একমাত্র হাফ সেঞ্চুরিটি এসেছে তার ব্যাট থেকেই। টি-টোয়েন্টি স্পেশালিস্ট হিসেবে খ্যাত সাব্বির রহমান নিজের মান রেখেছেন তৃতীয় হয়ে। ৭ ম্যাচে ২০.১৪ গড়ে করেছে ১৪১ রান। বলা বাহুল্য যে, এই পরিসংখ্যান প্রমাণ করে টি-টোয়েন্টিতে বাংলাদেশের অবস্থা কতটা নাজুক।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

২৬ ডিসেম্বর, ২০১৭ ১৭:৩০ পি.এম