President

বাড়ির বাইরে রাস্তা দিয়ে হাঁটার সময় নারীদের মোবাইল ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে উত্তরপ্রদেশের মথুরার মাদোরা গ্রাম পঞ্চায়েত। অল্পবয়সী মেয়েদের যদি রাস্তায় ফোনে কথা বলতে দেখা যায়, তাকে ধরে জরিমানা বাবদ আদায় করা হবে ২১ হাজার রুপি (বাংলাদেশি টাকায় প্রায় ২৭ হাজার)।

তাদের দাবি, মোবাইল ফোনের কারণেই দিন দিন বেড়ে চলেছে নারীদের ওপর অপরাধ। অল্পবয়সী মেয়েদের মধ্যে বাড়ি থেকে পালিয়ে যাওয়ার প্রবণতাও বাড়ছে মোবাইলের কারণেই। তাই এ নিষেধাজ্ঞা। অবশ্য এর আগেও দেশটির বিভিন্ন প্রান্তে নারীদের ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

শুধু মোবাইল ফোন নয়, মদ বিক্রি করলেও দিতে হবে সোয়া লাখ টাকা জরিমান। পাশাপাশি গরু চুরি কিংবা গো-হত্যা করলেও তাকে বিপুল অঙ্কের জরিমানা গুণতে হবে বলে নিয়ম জারি করেছে মুসলিম অধ্যুষিত ওই গ্রাম। গরু পাচার বা হত্যা করতে গিয়ে কেউ ধরা পড়লে দুই লাখ টাকা জরিমান দিতে হবে।


মথুরা মাদোরা গ্রামের প্রাক্তন প্রধান মহম্মদ গফ্ফর জানিয়েছেন, উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী গো-হত্যা রুখতে যা পদক্ষেপ নিয়েছেন তার পাশে থাকবে মুসলিম সম্প্রদায়। তাই যারা গরুপাচারকারীর খবর দেবে তাদের অর্ধ লাখ টাকার পুরস্কার দেওয়া হবে।

আর কেউ জরিমানা দিতে না পারে তার সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে বলেও তিনি জানান। যদিও তার এই সিদ্ধান্ত নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১৮ ডিসেম্বর, ২০১৭ ১৫:৪৩ পি.এম