President

হিংসতার মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে মিয়ানমারের সাথে সই হওয়া চুক্তির বাস্তবায়ন ঘটবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্রান্স টোয়েন্টিফোর টেলিভিশনের সাথে সাক্ষাৎকারে তিনি বলেন: মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হলেও বাড়তি এ চাপ থেকে বাংলাদেশের দ্রুত মুক্ত হওয়া জরুরি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু সংক্রান্ত ওয়ান প্লানেট সামিটে যোগ দিতে প্যারিস গেলে ফ্রান্সের সম্প্রচারমাধ্যম ফ্রান্স টোয়েন্টিফোরকে বিশেষ সাক্ষাৎকার দেন। এসময় তিনি বলেন: রোহিঙ্গাদের ওপর যে নিপীড়ন, নির্যাতন হয়েছে তা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন: প্রথম থেকেই সমস্যা সমাধানে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয়ভাবে মিয়ানমারের সঙ্গে আলোচনার চেষ্টা করেছে বাংলাদেশ।

গত সপ্তাহে নিউ ইয়র্কে বোমা বিস্ফোরণে এক বাংলাদেশির জড়িত থাকার অভিযোগ বিষয়েও সাক্ষাৎকারে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের ‘জিরো টলারেন্সের’ নীতির কথা আবারো জানান তিনি।

এর পাশাপাশি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার বৈশ্বিক উদ্যোগ থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়া নিয়ে হতাশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১৮ ডিসেম্বর, ২০১৭ ১২:১৭ পি.এম