President

আগামী ২১ ডিসেম্বর বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) ফেয়ার ২০১৭। মেলা চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত।

রবিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি নুরুন্নবী চৌধুরী শাওন এমপি এই তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্রেতাদের সুবিধার কথা মাথায় রেখে রিহ্যাব ১৭ বছর ধরে এই ফেয়ার আয়োজন করে আসছে। এই ফেয়ার আয়োজনের মাধ্যমে দেশ এবং বিদেশে গৃহায়ণ শিল্পের বাজার সৃষ্টি হচ্ছে।

এবারের মেলায় ২০৩টি স্টল থাকছে, এই ফেয়ারে ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩ অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

রিহ্যাব সভাপতি জানান, মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি নুরুন্নবী চৌধুরী শাওন বলেন, ‘রিহ্যাবের বিপুল কার্যক্রমে গত কয়েক দশক সহজে আবাসনের মালিকানা সৃষ্টি মানুষের মনে আত্মনির্ভরতা সৃষ্টি করছে। সরকারের রাজস্ব আয়, কর্মসংস্থান, রড, সিমেন্ট টাইলসসহ ২৬৯ প্রকার লিংকেজ শিল্পের প্রসারের মাধ্যমে জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে।’

শাওন বলেন, ‘বিগত কয়েক বছর ধরেই কিছু সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্য দিয়ে যাচ্ছে, অবস্থার সামান্য উন্নতি হলেও সরকারের পক্ষ থেকে সিঙ্গেল ডিজিট সুদের হাউজিং লোনের কোনো ঘোষণা আসেনি। আমরা চাই সরকারের পক্ষ থেকে এ বিষয়ে সুস্পষ্ট নিদের্শনা। জাতীয় প্রবৃদ্ধিতে প্রায় ১৫% অবদান রাখা এই শিল্পে স্থবিরতার জন্য অত্যাধিক রেজিস্ট্রেশন ব্যয় অন্যতম একটা প্রতিবন্ধকতা।’

দীর্ঘদিন থেকে দাবি করে আসার পরেও কেন সমাধান হচ্ছে না এমন প্রশ্নের জবাবে শাওন বলেন, ‘আমাদের দাবি কয়েক বছর ধরেই করে আসছি রিয়েল এস্টেট চাঙা করার জন্য। আমাদের দাবি যে একেবারে পূরণ হয়নি তা নয়, সিঙ্গেল ডিজিটে গ্রাহকের লোন আনতে আমরা সক্ষম হয়েছি। এনবিআর এর নীতিনির্ধারক আমাদের আশ্বাস দিয়েছে রেজিস্ট্রেশন ফি কমানোর জন্য, আগামী বাজেটে এটা আমরা দেখতে পাব।’

ভোক্তাদের কাছে টাকা নিয়ে ফ্ল্যাট বুঝে দেয়া হচ্ছে না এমন অভিযোগ সম্পর্কে রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি বলেন, ‘এই অভিযোগগুলো সত্য, অনেক অভিযোগ আমরা কমিয়ে আনতে পেরেছি। এক সময় ব্যাঙের ছাতার মতো রিয়েল এস্টেট কোম্পানি গড়ে ওঠেছিল, প্রতারণার আশ্রয় নিয়ে প্রকল্প শুরু করে। আমরা প্রায় ১২০০ মতো অভিযোগ নিষ্পত্তি করতে পেরেছি। এ বিষয়ে একটি কমিটি করা হয়েছে, তারা এ বিষয়ে কাজ করে যাচ্ছে। আরও ৩৫০টি অভিযোগের শুনানি চলছে, আশা করি খুব শিগগির সেগুলো নিষ্পত্তি হবে।’

এবারের রিহ্যাব ফেয়ারে দুই ধরনের টিকিট থাকছে। একটি সিঙ্গেল এন্ট্রি অপরটি মাল্টিপল এন্ট্রি, সিঙ্গেল টিকিটের প্রবেশ মূল্য ৫০ টাকা এবং মাল্টিপল্ এন্ট্রি টিকিটের মূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন মেলায় পাঁচ বার প্রবেশ করতে পারবে। মেলার শেষের দিনে এন্ট্রি টিকিটের রাফেল ড্রতে থাকছে আকর্ষণীয় মূল্যবান পুরস্কার, ড্র হবে রাত নয়টায়। রাফেল ড্র এর প্রথম পুরস্কার হিসেবে থাকছে একটি প্রাইভেট কার, দ্বিতীয় পুরস্কার একটি মটর সাইকেল, তৃতীয় পুরস্কার একটি ফ্রিজ, চতুর্থ পুরস্কার একটি ৪২ ইঞ্চি এলইডি টেলিভিশন, পঞ্চম পুরস্কার একটি ওয়াশিং মেশিন এবং ৬ষ্ঠ খেকে দশম পরর্যন্ত পুরস্কার মোবাইল ফোন।

সংবাদ সম্মেলনেম আরও উপস্থিত ছিলেন, রিহ্যাব ফেয়ার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও রিহ্যাব পরিচালক মো. শাকিল কামাল চৌধুরী, রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া, রিহ্যাব পরিচালক কামাল মাহমুদ, আবু বক্কর সিদ্দিকী প্রমুখ।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১৭ ডিসেম্বর, ২০১৭ ১৭:১৪ পি.এম