President

বেশ কয়েক বছরের প্রেমের সম্পর্ক আপনাদের। কিন্ত কিছু দিন ধরে সেটা যেন আর আগের মতো ভালো নেই। এ কারণে সঙ্গী ব্রেকআপ চাইছেন। দু'জনের মধ্যে দুরত্ব বাড়লেও আপনি বিচ্ছেদ চাইছেন না। এমন পরিস্থিতিতে বেশির ভাগ ক্ষেত্রেই আমাদের প্রতিক্রিয়ার কারণে পরিস্থিতি আরও খারাপের দিকে যায়। তাই আসুন জেনে নিন কিভাবে ঠান্ডা মাথায় এমন পরিস্থিতি সামলাবেন-

১. এমন পরিস্থিতিতে অধিকাংশ ক্ষেত্রেই সঙ্গীকে দোষারোপ করতে শুরু করে দিই আমরা। এটা ভুলেও করবেন না। সঙ্গীকে অযথা সন্দেহ ও দোষারোপ করতে শুরু করলে দূরত্ব আরও বাড়বে। সমস্যা সমাধান হবে না।

২. ব্রেকআপের হুমকি মানেই ব্রেকআপ নয়। কিন্তু এ হুমকি এড়িয়েও যাবেন না। এমন আচরণ করবেন না, যাতে বোঝায়, এমন যেন কিছুই হয়নি, আপনাদের ব্রেকআপ হতেই পারে না।

৩. সঙ্গীকে শিক্ষা দিতে গিয়ে নতুন করে কারও সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়বেন না। এক্ষেত্রে প্রতিশোধ নেওয়া কখনই সমাধান নয়।

৪. স্ট্রেস না নিয়ে একা বসে গভীরভাবে ভেবে দেখার চেষ্টা করুন- কী কারণে দূরত্ব বেড়েছে, আপনার নিজের কোনো সমস্যার কারণে এটা হয়েছে কিনা, এক্ষেত্রে আপনার কোনো আচরণ পরিবর্তন সমস্যার সমাধান দিতে পারে কিনা।

৫. সম্ভব হলে অবশ্যই দু'জনে একসঙ্গে বসে আলোচনা করুন। একে অপরকে বুঝতে চেষ্টা করুন, সমস্যার কারণ খুঁজুন। এক্ষেত্রে বিচ্ছেদ আটকাতে না পারলেও অনেক বিষয়ই দু'জনের কাছে পরিষ্কার হয়ে যাবে। সূত্র: জিনিউজ।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১৭ ডিসেম্বর, ২০১৭ ১৩:৫৩ পি.এম