President

কিছু জিনিস মাতাপিতার সন্তানদের সামনে কখনই করা উচিত নয়। জিনিসগুলি কি এবং কেনই বা তাদের সতর্ক হওয়া উচিত?বেশ, এই নিবন্ধে তাই আলোচনা করা যাক।

পিতামাতার কাজ খুব সহজ নয়। পিতা বা মাতার প্রতিটি কাজ সন্তানের মনের ওপর প্রভাব ফেলে। বাচ্চাদের মাবাবাকে অনুসরণ করার একটা ঝোঁক থাকে তাই তাদের সামনে খারাপ আচরণ প্রদর্শন করা বাঞ্চনীয় নয়।

বাচ্চাদের সংশোধন করার আগে নিজেকে সংশোধন করা আবশ্যক, যাতে বাচ্চারা আপনার ভুলের দ্বারা প্রভাবিত না হয়। এটি একটি অন্যতম টিপ্স। এখানে এমন কিছু টিপ্স দেওয়া হল যা বাবামায়ের করা উচিত নয়।

সন্তানদের সামনে কাউকে আঘাত করা
এটি খারাপ উদাহরণ স্থাপন করে। এটা হয় সন্তানদের ভীত অথবা হিংস্র করে তোলে।

বাচ্চাদের সামনে চিৎকার করা
আপনার বাচ্চা আপনার আচরণ অন্যত্র অনুকরণ করতে পারে। এই বয়সেই আগ্রাসন তার দ্বিতীয় প্রকৃতি হয়ে উঠতে পারে।

বাচ্চাদের অনুভূতি উপেক্ষা করা
মাতাপিতার সর্বদা সন্তানের কথা শোনার সময় থাকা উচিত। পিতামাতার ধৈর্য্য ধরে বাচ্চাদের উদ্বেগ শোনা আবশ্যক। অন্যথা, আপনার সন্তানের উপেক্ষিত মনে হতে পারে।

সন্তানের মতামত অবহেলা করা
আপনার সন্তান যদি তার মতামত প্রকাশ করতে চায়, তাহলে তাড়ার মধ্যে তাকে দমিয়ে দেবেন না, তা সেই মতামত যতই খেলো হোক। বসুন এবং ব্যাখ্যা করুন কেন তার মতামতটি অর্থহীন ও গ্রহণযোগ্য নয়। সন্তানদের যুক্তিযুক্তভাবে চিন্তা করতে শেখান।

নোংরা ভাষা ব্যবহার করা
এটি সম্পূর্ণই আপনার সন্তানকে নষ্ট করে দেবে কারণ সে সর্বত্র এই ধরনের ভাষা ব্যবহার করা শুরু করতে পারে।

সকলের সামনে সন্তানের সমালোচনা করা
আপনার এই আচরণে সন্তানের অপমান হয়। সন্তান আপনার বিরুদ্ধে নেতিবাচক মনোভাব পোষণ করতে পারে। এই সকল জিনিস পিতামাতার বাচ্চাদের সামনে করা উচিত নয়। আপনার যদি এ ধরণের আরও তথ্য জানা থাকে তাহলে বিনা দ্বিধায় আমাদের সাথে শেয়ার করুন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১৪ আগষ্ট, ২০১৭ ১৬:০৬ পি.এম