President

প্রকৃতিতে এখন শীতকাল চলছে। আর শীত মানেই হলো পিঠা খাওয়ার মৌসুম।গ্রামের মতো ঘরে ঘরে পিঠা তৈরি না হলেও আজকাল শীত শুরুর আগ দিয়েই নগরের অলিতে গলিতে ভিড় করেন পিঠা বিক্রেতারা।চিতাই, ভাপাসহ নানা ধরনের শীতের পিঠা পাওয়া যায় সেইসব দোকানে। কিন্তু বাড়ির তৈরি পিঠার মজাই আলাদা। তাই চেষ্টা করলে ঘরেই বানাতে পারেন মজাদার পাটিসাপটা পিঠা।

ক্ষীরসা তৈরির উপকরণ : পাটিসাপটা পিঠার জন্য ক্ষীরসা বানাতে হয়। এজন্য প্রয়োজন ১ লিটার দুধ, খেজুরের গুড় কিংবা চিনি পরিমানমতো, ২ চামচ সুজি,নারিকেল বাটা বা কুড়ানো ৩ থেকে ৪ চামচ

আটার গোলা বানানোর উপকরণ : চালের আটা বা গুড়া নিতে হবে ২ থেকে ৩ কাপ, ময়দা ১ থেকে ২ কাপ,লবন সামান্য এবং গরম পানি প্রয়োজন মত।

প্রস্তুত প্রনালী : প্রথমে ক্ষীরাসা তৈরি করতে হবে।এজন্য একটি কড়াই বা প্যানে দুধ জ্বাল দিয়ে ঘন করতে হবে। এরপর সুজি, খেজুরের গুড় বা চিনি, নারিকেল বাটা বা কুড়ানো একসঙ্গে দিয়ে ঘন ঘন নাড়তে হবে।ক্ষীরসা অনেক ঘন হয়ে গেলে নামিয়ে রাখতে হবে।

এবার চালের গুড়া বা আটা নিয়ে তাতে ময়দা মেশান। এরপর গরম পানি দিয়ে খুব ভালভাবে মিক্স করুন। দেখবেন গোলা যেন খুব পাতলা বা ভারী না হয়। এখন একটি ফ্রাইপ্যানে তেল দিন। তেল গরম হওয়ার পর তাতে আটার মিশ্রণ দিন পরিমান মত,রুটির আকৃতি তৈরি করুন।

এবার রুটিতে আগে থেকে তৈরি করে রাখা ক্ষীরসা দিন। চামচ কিংবা হাতের সাহায্যে পুরো রুটিতে ক্ষীরসা মিশিয়ে নিন। তারপর একই রকম সাইজে মোড়াতে থাকুন।ব্যস, তৈরি হয়ে গেল মজাদার পাটিসাপটা পিঠা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১৬ ডিসেম্বর, ২০১৭ ১৪:৩১ পি.এম