President

২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের আয়োজক হতে যাচ্ছে ভারত। এ বিষয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) অফিসিয়ালি ঘোষণা দিয়েছে।

এর আগে ২০১৩ সালেই বিশ্বকাপ আয়োজনের বিষয়টি নিশ্চিত করেছিল ভারত। ওই সময় লন্ডনে আইসিসির বার্ষিক কনফারেন্সে ভারতকে এ অনুমোদন দেওয়া হয়।

এছাড়া ২০২১ চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক ভারত বলে জানানো হয়েছে।

এ ব্যাপারে বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সেক্রেটারি অমিতাভ চৌধুরি বলেন, ‘২০২৩ বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে ভারতের স্লট আগেই বরাদ্দ করেছিল আইসিসি। সোমবারের সভায় আমরা এই প্রস্তাব চূড়ান্ত করেছি। শুধু বিশ্বকাপই নয়, সেই সঙ্গে তার দু’বছর আগে ২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফিও আয়োজন করবে ভারত। পার্থক্য হল, অতীতে ভারত কখনো একক ভাবে বিশ্বকাপ ক্রিকেট আয়োজন করেনি। ১৯৮৭, ১৯৯৬ ও ২০১১ সালে ভারতের সঙ্গে অন্যতম শরিক দেশ ছিল পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। এবার তাই একটি নতুন অভিজ্ঞতা ও ভারতীয় ক্রিকেট প্রশাসকদের জন্য।

এদিন আরও জানানো হয় ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে ক্রিকেটের তিনটি ফরম্যাট মিলিয়ে মোট ৮১টি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। বর্তমান ট্যুর প্রোগ্রামের চেয়ে সংখ্যাটা ৩০ ম্যাচ বেশি।

এদিকে ভারত ২০০৬ সালে একমাত্র চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করেছিল। তবে চ্যাম্পিয়নস ট্রফি আদৌ ২০২১ সালে আয়োজিত হবে কি না, এ নিয়ে সন্দেহ আছে। কেননা আইসিসির নতুন ওয়ানডে লিগ চালু হলে এই টুর্নামেন্ট বাতিল হয়ে যেতে পারে। যদিও এখন পর্যন্ত ২০২১ সালের আগে ওয়ানডে লিগ চালু করার পরিকল্পনা নেই আইসিসির।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এইচ কে/এস আর

১২ ডিসেম্বর, ২০১৭ ১৫:১২ পি.এম