President

মেঘের আনাগোনা ছিল শুক্রবার থেকেই। গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হয়েছে শহরের কোথাও কোথাও। তবে সেই বৃষ্টি পুরো ঢাকাকে সিক্ত করল শনিবার। সকাল থেকে থেমে চলেছে বর্ষণ। ঠাণ্ডা বাতাস দিয়ে গেছে শহরে শীতের আগমনী বার্তা। বৃষ্টির ধারা অব্যাহত ছিল রোববারও পুরো সকাল জুড়েই। বছরের একটা বড় সময় গরমে হাঁসফাঁস করা ঢাকার মানুষের কাছে এই বৃষ্টি তাই বেশ উপভোগ্যই।

তবে এ বৃষ্টিই আবার ভ্রূ কুঁচকে দিচ্ছে রংপুর রাইডার্সের ক্রিকেটারদের। তবে রাইডার্সদের এখন প্রতিপক্ষ কুমিল্লাকে নিয়ে ভাবার পাশাপাশি ভাবতে হচ্ছে বৃষ্টি নিয়েও।

বিপিএলের প্লে-অফ পর্বের প্রথম দিন কোনো খেলাই বৃষ্টিবাধায় পড়েনি। প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করেছে ঢাকা ডায়নামাইটস। রোববার সন্ধ্যায় দ্বিতীয় কোয়ালিফায়ারে কুমিল্লা মুখোমুখি হবে রংপুর রাইডার্সের, এলিমিনেটর ম্যাচে যারা হারিয়েছে খুলনা টাইটানসকে।

আবহাওয়ার যে পূর্বাভাস, তাতে বৃষ্টিপাত রোববার রাত অবধি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে, যদিও দুপুরে বৃষ্টি পুরোপুরি থেকে গেছে। তবে বৃষ্টি আবার শুরু হলে সেক্ষেত্রে সন্ধ্যা ৬টা থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ ভেসে যেতে পারে। আর সেটা হলে ম্যাচের সঙ্গে সঙ্গে বৃষ্টিতে ভেসে যাবে রংপুরের ফাইনাল খেলার স্বপ্নও।

প্লে-অফ পর্বের কোনো ম্যাচের জন্যই রিজার্ভ ডে রাখা হয়নি বিপিএলে। আর টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী বৃষ্টি বা অন্য কোনো কারণে প্লে-অফ পর্বের কোনো ম্যাচ পরিত্যক্ত হলে সেক্ষেত্রে ম্যাচে অংশ নেওয়া দু'দলের লীগ পর্বের পারফরম্যান্স দেখা হয়। সেখানে এগিয়ে থাকা দলই বিবেচিত হয় পরবর্তী রাউন্ডে যাওয়ার জন্য।

১২ ম্যাচে ৯ জয় নিয়ে লীগ পর্বে শীর্ষস্থান দখল করেছিল কুমিল্লা। অন্যদিকে চতুর্থ দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করা রংপুর লীগ পর্বে জিতেছিল ছয়টি ম্যাচ। তাই দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচটি পরিত্যক্ত হলে রংপুর রাইডার্সের এবারের বিপিএলে-যাত্রা থেমে যাবে আজই। প্রথম কোয়ালিফায়ারের মতোই ফাইনালে মুখোমুখি হবে ঢাকা ও কুমিল্লা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১০ ডিসেম্বর, ২০১৭ ১৫:৫৫ পি.এম