President

আমরা সবসময়েই চাই সঙ্গীকে মন প্রান সব উজাড় করে ভালোবাসতে। কেউই ভালোবাসায় কমতি রাখতে চান না। সকলেই মনে করেন সম্পর্ক ধরে রাখা এবং সুস্থ রাখার মূলমন্ত্র হচ্ছে অনেক বেশি ভালোবাসা। কিন্তু সত্যিই কি অনেক বেশি ভালোবাসা সম্পর্কের জন্য ভালো? আমরা অনেকেই জানি অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। ভালোবাসার ক্ষেত্রেও বিষয়টি একই রকম। অতিরিক্ত ভালোবাসা কিন্তু সম্পর্ক সুস্থ রাখতে পারে না। বরং অতিরিক্ত ভালোবাসার কারণেও সম্পর্কে আসতে পারে ভাঙনের সুর। জানতে চান কেন? চলুন তবে জেনে নেয়া যাক।

১) সময়মতো ফোন না পেলে অস্থির হয়ে যান
আপনি সবসময় নিজের ফোন হাতে নিয়ে অপেক্ষা করতে থাকেন প্রিয় মানুষটির ফোনের আশায় এবং সময়মতো ফোন না পেলে একেবারেই অস্থির হয়ে মাথা গরম করে ফেলেন। এটি কোনো সমস্যা নয় যদি আপনি নিয়ন্ত্রণ করতে পারেন। যদি নিয়ন্ত্রণে না রাখতে পারেন তাহলে অস্থিরতার কারণেই আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন। আপনার সঙ্গীর সাথে অনেক বেশি মনোমালিন্য হতে পারে। তাই সাবধান থাকুন।

২) সব সময় এবং সব কিছুতেই তার কথা ভাবতে থাকেন
আপনার সব চিন্তাতেই তার ছাপ থাকে। আপনি তাকে ছাড়া সত্যিকার অর্থেই কিছু চিন্তা করতে পারেন না। আপনার সব কাজেই তিনি থাকেন। এই ধরণের চিন্তাধারা আপনার জন্য বেশ ক্ষতিকর। আপনার অবচেতন মন থেকে তার প্রতিটি ছবি আপনাকে নাড়া দেয়। এটি একধরণের অবসেশনের পর্যায়ে পড়ে যা আপনার ভবিষ্যতের জন্য খারাপ।

৩) নিজের ইচ্ছে পূরণের মনগড়া পথ খুঁজে নিচ্ছেন
সঙ্গীর সাথে সময় কাটানো এবং সঙ্গীর সকল ব্যাপারের সাথে জড়িয়ে যাওয়ার জন্য নিজের মনগড়া পথ খুঁজে নেয়াও অতিরিক্ত ভালোবাসার লক্ষণ। বিষয়টি এমন, যে আপনি সঙ্গীকে নিয়ে কোনো একটি কাজ করতে চাচ্ছেন কিন্তু আপনার মন বলছে কাজটি ঠিক নয়। তারপরও নিজের ইচ্ছে পূরণের জন্য মনগড়া একটি অজুহাত দাঁড় করিয়ে আপনি ঠিকই কাজটি করে ফেলছেন। এই বিষয়টি এখন আপনার কাছে ক্ষতিকর না মনে হলেও পরবর্তীতে এটিই সম্পর্কচ্ছেদের কারণ হয়ে দাঁড়াতে পারে।

৪) একটুতেই অনেক বেশি ঈর্ষান্বিত হয়ে যান
সঙ্গী কারো সাথে একটু হেসে কথা বললেই যদি ঈর্ষায় জ্বলে উঠেন তাহলে কিন্তু বুঝে নেবেন আপনি তাকে মাত্রাতিরিক্ত ভালোবেসে ফেলেছেন। আপনার এই ঈর্ষা কিন্তু একেবারেই ভালো কিছু বয়ে নিয়ে আসবে না। বরং এই ঈর্ষা থেকেই সন্দেহ এবং তার থেকেই সম্পর্ক খারাপের দিকে যেতে থাকবে। তাই একটুতেই ঈর্ষান্বিত হয়ে যাওয়ার ব্যাপারে সতর্ক থাকুন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ এস/এস আর/এ আর/১৪ আগস্ট, ২০১৭

১৪ আগষ্ট, ২০১৭ ১৩:৫১ পি.এম