President

অতীতের যে কোন সময়ের চেয়ে ব্রিটিশরা এখন সবচেয়ে কম বয়সে যৌনতায় লিপ্ত হচ্ছে বলে যুক্তরাজ্যজুড়ে পরিচালিত এক গবেষণায় জানা গেছে । শুধু তাই নয়, যৌনতার নানা দিক নিয়ে পরীক্ষা-নিরীক্ষার প্রবণতাও বেড়েছে আগের চেয়ে অনেক বেশি।

‘দ্য সান’ জানিয়েছে, লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন-এর একদল গবেষক ১৯৩৫ থেকে ১৯৯৬ সালের মধ্যে জন্ম নেয়া ৪৫ হাজার ১৯৯ জন ব্রিটিশ নাগরিকের ওপর গবেষণাটি করেন।

ন্যাশনাল সার্ভে অব সেক্সুয়াল অ্যাটিচিউডস অ্যান্ড লাইফস্টাইলস-এর ১৯৯০ থেকে ২০১২ সালে সংগৃহীত তথ্যের বিশ্লেষণে দেখা যায়, ব্রিটিশদের যৌনতার প্রথম অভিজ্ঞতা, যেমন চুম্বন এই সময়ের মধ্যে ১৬ থেকে ১৪ বছর বয়সে নেমে এসেছে। আর প্রথম সেক্স বা যৌন মিলনের অভিজ্ঞতা আগে যেখানে ব্রিটিশ পুরুষদের ১৯ এবং নারীদের ২০ বছর বয়সে হতো, তা এখন ঠেকেছে মাত্র ১৬ বছর বয়সে।

এমনকি ১৬ থেকে ২৪ বছর বয়সী ব্রিটিশদের মধ্যে যৌনতা নিয়ে নানামুখী পরীক্ষা-নিরীক্ষার প্রবণতা বেড়েছে অনেক। গবেষণা অনুসারে, ব্রিটিশ প্রতি চারজন পুরুষের একজনের ভ্যাজাইনাল, ওরাল এবং অ্যানাল সেক্স – এ তিন ধরনের অভিজ্ঞতাই নেয়া হয়েছে। নারীদের ক্ষেত্রে এ অনুপাত পাঁচজনে একজন। অথচ ১৯৯০/৯১ সময়ে প্রতি ১০ জনের মধ্যে মাত্র একজনের ওইরকম অভিজ্ঞতা ছিল।

এছাড়াও নারী-পুরুষ উভয়ের সঙ্গে যৌনতায় জড়ানো (বাইসেক্সুয়াল) নারীরা শুধু পুরুষের সঙ্গে যৌনতায় জড়ানো (স্ট্রেইট/হেটারোসেক্সুয়াল) নারীদের তুলনায় পুরুষের সঙ্গে বেশি পরিমাণে যৌন সম্পর্ক স্থাপন করে বলে গবেষণাটিতে দেখা গেছে।ব্রিটিশ-যুক্তরাজ্য-যৌনতার অভিজ্ঞতা-যৌনতা

মনে করা হচ্ছে, ইন্টারনেট পর্ন, খোলামেলা ডেটিং অ্যাপের পাশাপাশি আগের চেয়ে সামাজিক রীতিনীতি অনেক বেশি শিথিল হওয়ার কারণে এমনটা হচ্ছে। একই সঙ্গে জন্মনিয়ন্ত্রণ সরঞ্জামের সহজলভ্যতাও মানুষকে যৌনতার দিক থেকে আগের চেয়ে অনেক বেশি স্বাধীন করে তুলেছে বলে গবেষণা প্রতিবেদনে বলা হয়।

গবেষণা দলটির প্রধান ড. রুথ লিউইসের মতে, তাদের এই গবেষণার ফল স্কুলগুলোতে সেক্স এডুকেশনে পরিবর্তন আনার গুরুত্ব আরও বেশি তুলে ধরে। তিনি বলেন, সময়ের সঙ্গে বদলে যাওয়া যৌনতার নানান পদ্ধতির সঙ্গে তাল মিলিয়ে কিশোর-কিশোরীদের বাস্তব অভিজ্ঞতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সেক্স এডুকেশনের কারিকুলাম সাজানো প্রয়োজন।

‘এখান থেকে তারা যৌনজীবনের প্রথম থেকে শুরু করে সব ক্ষেত্রে সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় সব ধরণের তথ্য ও শিক্ষা পাবে,’ বলে মনে করেন তিনি।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

২৬ নভেম্বর, ২০১৭ ১৩:২৬ পি.এম