President

চিংড়ির মালাইকারির সঙ্গে কম-বেশি সবাই পরিচিত। কিন্তু ফুলকপি দিয়েও যে মালাইকারি তৈরি করা যায় সেটা হয়তো অনেকেই জানেন না। শীতের সবজি ফুলকপি এমনিতেই নানা পুষ্টিগুণে ভরপুর, খেতেও সুস্বাদু। একই সবজি যদি ভিন্ন ভিন্নভাবে রান্না করা যায় তাহলে একদিকে যেমন দেহের পুষ্টি চাহিদা মিটবে তেমনি স্বাদেও ভিন্নতা আসবে।

যা যা লাগবে : ১ টা বড় ফুলকপি , আধা কাপ মটরশুটি , ৩ টেবিল চামচ কাজু বাদাম বাটা, আধা কাপ ঘন নারকেলের দুধ , আধা কাপ পেয়াজ বাটা,এক চা চামচ চিনি, চারটি লবঙ্গ, তিনটি এলাচ, ১ টি তেজপাতা, সামান্য দারচিনি, দুই চা চামচ আদাবাটা,ছোট করে কাটা টমেটো আধা কাপ, আধা কাপ তেল, কাঁচা মরিচ প্রয়োজন মতো, লবণ স্বাদমতো, অল্প পরিমানে পানি।

প্রস্তত প্রণালী : প্রথমে ফুলকপি বড় বড় করে টুকরো করে কেটে নিন । এরপর পানি দিয়ে এগুলো ভালো করে ধুয়ে রাখুন । কড়াইতে তেল গরম করে টুকরো করা ফুলকপি হালকা করে ভেজে নিন । ফুলকপি ভাজা হয়ে গেলে একটা পাত্রে রাখুন । এবার ওই তেলের মধ্যেই গরম মসলাগুলো হালকা ভাজুন।এরপর তেলের মধ্যে আদা বাটা,পেয়াজ বাটা, লবণ,চিনি ও টমেটো দিয়ে ভাল করে কষিয়ে নিন। কাঁচা মরিচ দিন। এইবার ভেজে রাখা ফুলকপি,মটরশুটি,নারকেলের দুধ এবং সামান্য পানি দিয়ে এটি ঢেকে রাখুন। ফুলকপি সিদ্ধ হয়ে এলে কাজুবাদামবাটা এবং সামান্য ঘি দিন । মাখা মাখা হলে নামিয়ে নিন । পোলাও কিংবা পরোটার সঙ্গে গরম গরম ফুলকপির মালাইকারি পরিবেশন করুন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

২৩ নভেম্বর, ২০১৭ ১৩:০৯ পি.এম