President

বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালার চূড়ান্ত খসড়া তৈরি করে সোমবার সুপ্রিম কোর্টে পাঠানো হয়েছে। জানালেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের বুনিয়াদি প্রশিক্ষণ অনুষ্ঠানের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আনিসুল হক বলেন, আমরা আলোচনার মাধ্যমে যে খসড়ায় একমত হয়েছি, সেটা চূড়ান্ত করা হয়েছে। সেটাই সুপ্রিম কোর্টে পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্ট থেকে আইন মন্ত্রণালয়ে আসলে সেটি রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দেব।

তিনি বলেন, অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে গত বৃহস্পতিবার আমরা বসেছিলাম। এ ব্যাপারে আলাপ-আলোচনা হয়েছে। এতে আমাদের যে ক্ষুদ্র মতভেদ ছিল, সেটা দূর হয়েছে।

‘বিচার বিভাগে দ্বৈতশাসন চলছে’ সদ্য সাবেক প্রধান বিচারপতির এমন কথা নিয়ে আইনমন্ত্রী বলেন, যখন বিধিমালার গেজেট বের হবে, দ্বৈতশাসন আছে কিনা তা নিশ্চয়ই দেখবেন। উনার(সাবেক প্রধান বিচারপতি) এসব কথার প্রত্যেকটার জবাব আমি দিতে পারব না।

গত ১৬ নভেম্বর রাতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে বৈঠক করেন আইনমন্ত্রী। ওইদিন বৈঠক শেষে আইনমন্ত্রী বলেছিলেন, রাষ্ট্রপতির আদেশ পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা এ গেজেট প্রকাশ করব। তিনি অনুমতি দিলে ৩ ডিসেম্বরের আগে গেজেট প্রকাশ করতে পারব।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

২১ নভেম্বর, ২০১৭ ১৮:১১ পি.এম