President

চামড়াশিল্পের জন্য চট্টগ্রাম ও রাজশাহীতে দুটি শিল্পাঞ্চল গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ছাড়া শিল্পের বিকাশে সরকার আগামী ৫ বছর নগদ অর্থ সহায়তা দেয়ার কথা বিবেচনা করছে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার চামড়া শিল্পের সবচেয়ে বড় ট্রেড শো ‘লেদারটেক বাংলাদেশ ২০১৭’ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর কুড়িলে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার, বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

উদ্বোধনকালে শেখ হাসিনা বাংলাদেশের চামড়া খাতে বিদেশী বিনিয়োগকারী ও ক্রেতাদের আরও বেশি বিনিয়োগের আহ্বান জানান।

চামড়া খাতে আরো বিনিয়োগ আকর্ষণ করার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও লেদারগুডস এন্ড ফুটওয়্যার ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করেছে। এই প্রদর্শনীর প্রতিপাদ্য হচ্ছে ‘থিংক অ্যাহেড, থিংক বাংলাদেশ’।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আইসিসিবির অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশিষ্ট উদ্যোক্তা সৈয়দ মঞ্জুর এলাহি ও এলএফএমইএবির সভাপতি মো. সাইফুল ইসলাম এতে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিমের পূর্বে ধারণকৃত বক্তব্য শোনানো হয়।

অনুষ্ঠানে চামড়া খাতের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে তৈরি একটি অডিও-ভিডিও উপস্থাপন করা হয়।

আজ থেকে শুরু হওয়া ‘লেদারটেক বাংলাদেশের’ পঞ্চম আসরে চামড়া, চামড়াজাত পণ্য ও ফুটওয়্যার শিল্পের স্থানীয় ও আন্তর্জাতিক প্রযুক্তি তুলে ধরা হচ্ছে। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকবে। আগামী ১৮ নভেম্বর এর সমাপনী অনুষ্ঠিত হবে।

প্রদর্শনীতে বাংলাদেশ ছাড়াও ভারত, চীন, যুক্তরাজ্য, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, ভিয়েতনাম, মিসর, তুরস্ক, কোরিয়া, শ্রীলংকা ও হংকংয়ের ২৫০ প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

এবারের আসরের কৌশলগত অংশীদার সেন্টার অব এক্সিল্যান্স ফর লেদার স্কিল বাংলাদেশ লিমিটেড। এ ছাড়া অন্যান্য পৃষ্ঠপোষকের মধ্যে রয়েছে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ টেনাৃরস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি, কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস এবং ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোন্যান্টস ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

১৬ নভেম্বর, ২০১৭ ১৬:০৯ পি.এম