President

শক্তিশালী ভূমিকম্পে রোববার ঘুম ভাঙে ইরাক ও ইরানের বিপুলসংখ্যক মানুষের। এটিই ২০১৭ সালে বিশ্বের বিভিন্ন স্থানে ঘটে যাওয়া ভূমিকম্পের মধ্যে সবচেয়ে ভয়াবহ বলে জানিয়েছেন গবেষকরা।

শেষ খবর পাওয়া পর্যন্ত ভূমিকম্পের কারণে দেশ দুটিতে নিহত হয়েছে ৪০০ জনের বেশি মানুষ। এ ঘটনায় আহতের সংখ্যা সাত হাজার ছাড়িয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, স্থানীয় সময় রোববার রাত ৯টা ১৮ মিনিটে ৭ দশমিক ৩ মাত্রার দেশের উত্তরাঞ্চলের কারমানশাহ প্রদেশের ইরাকের সীমান্ত এলাকায় অনুভূত হয় এই ভূমিকম্প। ইরাকের রাজধানী বাগদাদ, প্রতিবেশী কুয়েত ও ইসরায়েলেও তা অনুভূত হয়।

ইরানের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, দেশটিতে ভূমিকম্পে কমপক্ষে ৪১৩ জন নিহত হয়েছেন। তাঁদের মধ্যে সেনাবাহিনী ও সীমান্তরক্ষা বাহিনীর সদস্যও রয়েছেন।
রেড ক্রিসেন্টের এক মুখপাত্র বিবিসিকে জানান, রোববারের ভূমিকম্পে ইরাকে নয়জন নিহত হয়েছেন। এ ছাড়া কমপক্ষে ৫০০ জন আহত হয়েছেন।

ইরানের কারমানশাহ প্রদেশের ডেপুটি গভর্নর মুজতবা নিক্কারদার বিবিসিকে বলেন, ‘এখনো অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। মৃত্যুর সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে।’

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

১৪ নভেম্বর, ২০১৭ ১০:৫৬ এ.ম