President

বরেণ্য কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন আজ সোমবার (১৩ নভেম্বর)। বিশেষ এই দিনটিতে তাকে সম্মান জানিয়ে একটি ডুডল তৈরি করেছে অনলাইন সার্চ ইঞ্জিন গুগল।
বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি www.google.com.bd ঠিকানায় ঢুকলেই চোখে পড়বে বিশেষ ডুডলটি। সোমবার (১৩ নভেম্বর) দেখা যাচ্ছে— চায়ের টেবিলে বই হাতে বসে আছেন হুমায়ূন আহমেদ। তার তৈরি জনপ্রিয় চরিত্র হিমু হলুদ পাঞ্জাবি পরে খালি পায়ে হেঁটে আসছে। আর চারপাশে প্রকৃতির আবহ।
বিশেষ দিন স্মরণে ও বিশিষ্ট ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে গুগল তাদের হোমপেজে মানানসই লোগো তৈরি করে। এটাকেই বলা হয় ডুডল। এই আয়োজন থাকে গুগল সার্চের মূল পাতায়। সোমবার গুগল ডুডল তৈরি হয়েছে হুমায়ূন আহমেদকে নিয়ে।
হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে লেখক, টিভি ও চলচ্চিত্র নির্মাতা হিসেবে খ্যাতি অর্জন করেছেন।
১৯৭২ সালে প্রকাশিত হয় হুমায়ূন আহমেদের প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’। সবমিলিয়ে তিন শতাধিক বই লিখেছেন তিনি। সাহিত্যের পাশাপাশি টিভি নাটক, চলচ্চিত্র নির্মাণ করে খ্যাতি অর্জন করেছেন।লিখেছেন শ্রোতাপ্রিয় গানও।
বহুমুখী প্রতিভাবান এই মানুষটি ২০১২ সালের ১৯ জুলাই ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। নানা আয়োজনে দেশজুড়ে তার জন্মদিন উদযাপন করা হচ্ছে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

১৩ নভেম্বর, ২০১৭ ১১:০৫ এ.ম