President

২০১৬ সালের ৯ নভেম্বর। গোটা পৃথিবীকে চমকে দিয়ে ক্ষমতায় এসেছিলেন ডোনাল্ড ট্রাম্প।
আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে সাফল্যের সঙ্গে জয়লাভ করে হোয়াইট হাউসের কুর্সিতে বসেছিলেন তিনি। কেটে গেছে একটি বছর।

বৃহস্পতিবার এক বছর পূর্ণ হয়েছে মার্কিন প্রেসিডেন্টের। ২০১৭ সালের ৯ নভেম্বর। কিন্তু এখন প্রশ্ন উঠছে কি পেলেন মার্কিন সেনেটর থেকে নেটিজেনরা? ‌চাওয়া-পাওয়ার মধ্যে কতটা দূরত্ব রয়ে গেল বা সব পাওয়া হল কি না তার একটা খতিয়ান মিলল।

এক মার্কিন বেসরকারি সংস্থার সমীক্ষা রিপোর্ট বলছে, আমেরিকাবাসীর কাছে ৩৭ শতাংশ গ্রহণযোগ্যতা কমেছে ট্রাম্পের। তার সোশ্যাল মিডিয়ায় যতই অনুগামীর সংখ্যা থাকুক, গত ৭০ বছরে কোনও মার্কিন প্রেসিডেন্টের এই পরিমাণ গ্রহণযোগ্যতা কমেনি বলে দাবি সংস্থাটির। সেটা তার দূরদর্শিতা এবং হম্বিতম্বির জন্যই কমেছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

এদিকে, দেশের আর্থিক শ্রীবৃদ্ধি ঘটেছে বলে দাবি করেছে সংস্থাটি।
তাদের দাবি, ট্রাম্পের শাসনকালে ২০১৭ সালের দ্বিতীয় কোয়ার্টার পর্যন্ত ২.‌৬ শতাংশ আর্থিক বৃদ্ধি ঘটেছে। যদিও মার্কিন প্রেসিডেন্টের টার্গেট ছিল ৩ শতাংশ পর্যন্ত পৌঁছে দেবেন আর্থিক বৃদ্ধি। তা অবশ্য ঘটেনি।

৫০০টি সংস্থাকে নিয়ে স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর যে সমীক্ষা চালিয়েছে তাতে দেখা যাচ্ছে, ২১ শতাংশ সূচক কমেছে। যা ১৯৩৬ সাল থেকে এখন পর্যন্ত এই পর্যায়ে কমেনি। চলতি বছরের জুলাই মাস পর্যন্ত কর্মসংস্থান কমেছে ৪.‌৩ শতাংশ। ২০০১ সাল থেকে এটাই সর্বনিম্ন। এমনকী তার এক বছরের শাসনকালে ৪৩ লাখ পর্যটক কমেছে আমেরিকায়। ফলে রাজস্ব আয় কমেছে সাতশো চল্লিশ কোটি টাকা। তার শাসনকালে এক মাসে দুবার হামলা হয়েছে।

গত ১ অক্টোবর লাস ভেগাসে হামলার ঘটনা ঘটেছে। আর ৩১ অক্টোবর নিউইয়র্কে সন্ত্রাসীরা গাড়ি নিয়ে হামলা করে পিষে দেয় অনেককে।

অন্যদিকে, ট্রাম্পের সম্পত্তির পরিমাণ ২০১৬ সালে ছিল ৬০ কোটি টাকা। যা ২০১৭ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত হিসাব অনুযায়ী বেড়েছে ৩১৬ কোটি টাকা। এরপরও কী আমেরিকার নাগরিকরা বলতে পারবেন 'কি চাইনি, কি পাইনি সবই ভুলে যেতে চাই’'। তার জন্য পরবর্তী ভোট পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

১০ নভেম্বর, ২০১৭ ১০:২৭ এ.ম