President

দেশে প্রথমবারের মতো চামড়াজাত পণ্যের প্রদর্শনীর আয়োজন করছে লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) ও বাণিজ্য মন্ত্রণালয়।

আগামী ১৬ থেকে ১৮ নভেম্বরে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেশন হলে অনুষ্ঠিত হবে বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো (ব্লিস)।

রোববার রাজধানীর একটি হোটেলে ব্লিসের সামগ্রিক বিষয় নিয়ে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন এবং এই প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করবেন বলে সদয় সম্মতি জানিয়েছেন। ব্লিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মাইকেল শুলথেস, ফরেন ট্রেড অ্যাসোসিয়েশনের মহাপরিচালক ক্রিশ্চান এওয়ার্ট, পতেঙ্গা ফুটওয়্যার লিমিটেডের মহাব্যবস্থাপক চ্যাং সাও তেছেং।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন এলএফএমইএবির সভাপতি মো. সায়ফুল ইসলাম।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু বলেন, রপ্তানি বহুমুখীকরণের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা বেগবান করার লক্ষ্যে বাংলাদেশ সরকার এ বছরে চামড়া, পাদুকা ও চামড়াজাত পণ্যকে জাতীয়ভাবে ‘প্রোডাক্ট অব দ্য ইয়ার’ (বর্ষ পণ্য) ঘোষণা করেছে। এর ধারাবাহিকতায় বছরব্যাপী নানাবিধ কার্যক্রমের পাশাপাশি এলএফএমইএবি ও বাণিজ্য মন্ত্রণালয় সোর্সিং শো ব্লিস আয়োজন করার সিদ্ধান্ত নেয়। এই সোর্সিং শো ২০২১ সালের মধ্যে এই খাতে পাঁচ বিলিয়ন রপ্তানি আয়ের লক্ষ্যকে তরান্বিত করবে বলে জানান তিনি।

মো. সায়ফুল ইসলাম বলেন, বাংলাদেশের চামড়াজাত পণ্য আন্তর্জাতিক বাজারে একটি সম্ভাবনাময় সোর্সিং কেন্দ্র হিসেবে তুলে ধরা হবে। এই প্রদর্শনীতে আন্তর্জাতিক বিভিন্ন ব্র্যান্ড, ক্রেতা, সোর্সিং এজেন্ট, রিটেইলার (খুচরা বিক্রেতা), চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্প খাত সংশ্লিষ্ট ম্যাগাজিনের সাংবাদিক ও বিদেশি বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানানো হয়েছে। প্রতিবছর এই প্রদর্শনীর আয়োজন করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৯ নভেম্বর, ২০১৭ ১৭:০২ পি.এম