President

গ্রিসের নেয়া মানোলদায় বসবাসরত বাংলাদেশি নাগরিকদের বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে উৎসাহিত করতে বাংলাদেশ দূতাবাস গত শনিবার প্রথমবারের মত ‘রেমিট্যান্স ডে’ পালন করে।

এ দিনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে এথেনস্থ ন্যাশনাল ব্যাংক লি. মানি ট্রান্সফার এসএ, গ্রিস প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে এথেন্স থেকে ২৫০ কিলোমিটার দূরে নিয়া মানোলদায় একটি অস্থায়ী বুথ স্থাপন করে। উক্ত বুথ থেকে প্রবাসীরা বাংলাদেশে বৈধভাবে রেমিট্যান্স প্রেরণ করেন। একই দিনে সংশ্লিষ্টদের পাসপোর্ট বিতরণ ও অন্যান্য কন্স্যুলার সেবাও প্রদান করা হয়।

গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন নিয়া মানোলদায় এ কার্যক্রমের উদ্বোধন করেন। তিনি বলেন, বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা দেশ গঠনে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।

তিনি প্রবাসী বাংলাদেশিদের রূপকল্প ২০২১ এবং রূপকল্প ২০৪১- এর লক্ষ্য অর্জনের জন্য বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহ্বান জানান।

দূতাবাসের উদ্যোগে গত মার্চ মাস থেকে এথেন্স, গ্রিস হতে প্রতি মাসে বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের কার্যক্রম চালু আছে। প্রবাসী বাংলাদেশিরা এ কার্যক্রমে অন্তর্ভুক্ত হচ্ছেন এবং দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছেন। নেয়া মানোলদায় এ কর্মসূচির সমন্বয় করেন দূতাবাসের কাউন্সিলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী।

নেয়া মানোলদায় ‘রেমিট্যান্স ডে’ পালনের সময় সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি, সংস্কৃতি কর্মী এবং দূতাবাসের কর্মচারীরা উপস্থিত ছিলেন। আগামী ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবসে গ্রিস হতে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী বাংলাদেশিদের পুরস্কৃত করবে বাংলাদেশ দূতাবাস।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৮ নভেম্বর, ২০১৭ ১৪:২৩ পি.এম