President

 

হেনেসি ভেনম এফ৫ নামের এই চোখ ধাঁধোঁনো কারটির মালিক দুনিয়ার মাত্র ২৪ জন হতে পারবেন। কারণ, কোম্পানি বানিয়েছেই ওই ২৪টি।
যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত সেমা অটোমোবাইল শোতে এই গাড়িটি প্রদর্শন করা হয়েছে সম্প্রতি। দুনিয়ার সবচেয়ে দ্রুতগতির গাড়ি হতে যাচ্ছে এটি।

মার্কিন কোম্পানি হেনেসির তৈরি অত্যাধুনিক ডিজাইন আর প্রযুক্তিসুবিধা সম্বলিত এই হাইপার কার ঘণ্টায় ৪৮২ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম। এর আগে পর্যন্ত দ্রুতগতির গাড়ির তালিকায় শীর্ষে ছিল কোয়েনিগসেস ওগেরা আরএস, এটি ঘণ্টায় ৪৪৪.৬ কিলোমিটার পাড়ি দিয়ে গিনেস বুকে নাম লিখিয়েছিল।

ভেনম এফ৫-এর বডি তৈরিতে হাল্কা কার্বন ফাইভার এবং অ্যারোডায়নামিক্স কৌশলের চূড়ান্ত উৎকর্ষগত প্রয়োগ করা হয়েছে যার ফলে এটি যেমন মজবুত তেমনি দৃষ্টিনন্দন রূপ ধারণ করেছে। গাড়ির ডিজাইন, চেসিস দুটোই সম্পূর্ণ ভিন্ন ধ্যান ধারণায় নির্মিত। এতে লাগানো হয়েছে নতুন ধরনের টুইন টার্বো বি৮ ইঞ্জিন যা ১৬০০ বিএইচপি শক্তি উৎপন্ন করতে পারে, আছে ৭ স্পিডের সিঙ্গেল ক্লাচ প্যাডেল শিফট ট্রান্সমিশন সিস্টেম।

মারাত্মক গতি সামাল দিতে এই সুপারকারের জন্য বিশেষ ধরনের টায়ার বানানো হয়েছে। মাত্র ১০ সেকেন্ড সময়ে গতি শূন্য থেকে ৩০০ কিলোমিটারে পৌঁছাতে পারে।
আর ৪০০ কিলোতে স্পিড তুলতে সময় নেবে ৩০ সেকেন্ডেরও কম। মাত্র ২৪টি গাড়ি উৎপাদন করা হয়েছে যার প্রতিটির দাম ১৬ লাখ ডলার (১৩ কোটি ৩২ লাখ টাকা)।

তবে দুরন্ত গতিপ্রিয় সৌখিন গাড়িপ্রেমিকদের হাতে এই গাড়ি আসতে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে। হেনেসি এখনও বিক্রি-বাট্টা শুরু করেনি হাইপার কার ভেনম এফ৫-এর। আপাতত রেসিং ট্র্যাকেই দেখা মিলবে এর।


টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৭ নভেম্বর, ২০১৭ ১০:১৫ এ.ম