President

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বাউশিয়ায় আজ রোববার হোন্ডা কোম্পানির কারখানা স্থাপনের কাজ উদ্বোধন করা হয়। ছবি : এনটিভি
বাংলাদেশেই মোটরসাইকেল তৈরি করবে বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠান হোন্ডা। মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় কারখানার নির্মাণকাজ উদ্বোধন করা হয়েছে। ২০১৯ সালের মধ্যে দেশেই তৈরি হবে ‘হোন্ডা’।

রোববার গজারিয়ার বাউশিয়া মোনায়েম অর্থনীতি অঞ্চলে এ কাজের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আজ থেকে শুরু হয়েছে কারখানার নির্মাণের কাজ। মাটি খননের মধ্য দিয়ে কাজ শুরু হয়। ২৫ একর জায়গায় নির্মাণ করা হবে ওই কারখানা।

এ উপলক্ষে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশেই ‘হোন্ডা’ উৎপাদনের জন্য ২০১২ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠা করা হয় ‘বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড।’ এতে বিনিয়োগকৃত মূলধনের পরিমাণ ৬১ কোটি টাকা। যার ৭০ শতাংশ দিচ্ছে হোন্ডা মোটর কোম্পানি লিমিটেড এবং ৩০ শতাংশ দিচ্ছে বাংলাদেশ স্টিল ইঞ্জিনিয়ারিং করপোরেশন।

কারখানাটি চালু হলে বিপুলসংখ্যক কর্মীর কর্মসংস্থান হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। সংবাদ সম্মেলনে ‘হোন্ডা’র কর্মকর্তারা আরো জানান, দেশে হোন্ডা কোম্পানির উৎপাদন শুরু হলে মোটরসাইকেলের মূল্য সাশ্রয় হবে। তুলনামূলক অনেক কম দামে এটি কেনা সম্ভব হবে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘বাংলাদেশ ও জাপান যৌথ উদ্যোগে ব্যবসাপ্রতিষ্ঠান বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড একটি নতুন মোটরসাইকেল উৎপাদন প্রকল্প স্থাপনের মাধ্যমে বাংলাদেশে এর বিনিয়োগ সম্প্রসারণের পরিকল্পনা গ্রহণ করেছে। এরই ফলে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় বাংলাদেশ হোন্ডা মোটরসাইকেল উৎপাদন কারখানা স্থাপন করতে যাচ্ছে।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হোন্ডা মোটরস কোম্পানি লিমিটেডের রিজিওনাল অপারেশন্সের (এশিয়া ও অস্ট্রেলিয়া) প্রধান শিনজি অয়োনামা, বাংলাদেশ অর্থনীতি অঞ্চলের নির্বাহী পরিচালক পবন চৌধুরী, বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৭ নভেম্বর, ২০১৭ ০০:০৮ এ.ম