President

চার-ছক্কা ধুম ধাড়াক্কার খেলা টি-টোয়েন্টি শুরু হয়ে গেছে তিনদিন হলো। এরই মধ্যে নতুন সমস্যায় পড়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) গভর্নিং কাউন্সিল। নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশে শিশিরের প্রভাব থাকে এবং আস্তে আস্তে তা বাড়তেই থাকে। ইতোমধ্যে শিশিরের কারণেই শেষ হওয়া চারটি ম্যাচ নির্ধারিত সময়ে শেষ করতে পারেনি বিপিএল কর্তৃপক্ষ। তাই তো ঢাকা ও চট্টগ্রাম পর্ব থেকে সময়সূচিতে পরিবর্তন আনলো বিপিএল গভর্নিং কাউন্সিল। আগামী ১১ নভেম্বর থেকে শুরু হবে ঢাকা পর্বের ম্যাচ এবং ২৪ নভেম্বর থেকে শুরু হবে চট্টগ্রাম পর্বের ম্যাচ। ঢাকা পর্ব থেকে দিনের প্রথম ম্যাচটি আধ ঘন্টা এবং দ্বিতীয় ম্যাচটি এক ঘন্টা করে এগিয়ে আসছে।
নতুন সময় অনুসারে দুপুরের ম্যাচগুলো বেলা ২টার পরিবর্তে শুরু হবে ১.৩০ মিনিটে। সন্ধ্যা ৭ টার ম্যাচ শুরু হবে ৬টায়। এদিকে আগের সময়সূচীতে সপ্তাহের ৬ দিন ২টা ও ৭টা থেকে ম্যাচ থাকলেও শুক্রবার ২.৩০ মিনিট ও ৭.৩০ মিনিট ছিল ম্যাচ শুরুর সময়। এখানেও প্রথম ম্যাচ আধ ঘন্টা এগিয়ে ২টা এবং দিনের দ্বিতীয় ম্যাচ আধ ঘন্টা করে এগিয়ে ৭টায় শুরু হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে।
ফলে দিনের প্রথম ম্যাচটি শেষ হচ্ছে ৪টা ২০ মিনিটে, রাতের খেলা শেষ হবে ৯টা ২০ মিনিটে। শুক্রবার এক ঘন্টা করে বাড়তি সময়ের প্রয়োজন হবে।
এক ঘন্টা করে এগিয়ে আসার কারণ প্রসঙ্গে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক বলেছেন,‘দুই তিনটা কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খেলা যখন শেষ হয় দর্শকদের বাড়িতে ফিরতে ভোগান্তি পোহাতে হয়। যানবাহন স্বল্পতা থাকে। শিশির আরেকটি কারণ। প্রায় প্রতিদিনই ম্যাচ থাকে। পরদিন মাঠ প্রস্তুত করতে কিউরেটরদের একটু সময় দিতে খেলাটা এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত।’
বিপিএলের প্রথম দিন রংপুর রাইডার্স ও রাজশাহী কিংসের মধ্যকার ম্যাচটির টসের আগে বেশ খুনসুটিতে মজেছিলেন রংপুর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও রাজশাহী অধিনায়ক ড্যারেন স্যামি। কিন্তু মাশরাফি টস জিততেই মুখ থেকে হাসি উধাও স্যামির। উধাও হওয়ারই কথা। ডিউ ফ্যাক্টরের কথা মাথায় রেখে ম্যাশ পরে ব্যাটিং নিলেন। এই ডিউ ফ্যাক্টরটা আসলে বড় প্রভাবকই হতে যাচ্ছে বিপিএলে।
শনিবার রংপুর-রাজশাহীর ম্যাচটি শেষ করতে নির্দিষ্ট সময়ের চেয়ে বেশ খানিকটা সময় বেশি লেগেছে। কারণ সেই শিশির। শিশিরের প্রভাব ছিল রোববার ঢাকা ডায়নামাইটস ও খুলনা টাইটানসের মধ্যকার ম্যাচেও।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৬ নভেম্বর, ২০১৭ ১৪:৪৭ পি.এম