President

পুরান ঢাকার দর্জি দোকানি বিশ্বজিৎ হত্যা মামলায় হাইকোর্টে খালাসপ্রাপ্ত ৪ আসামির রায় স্থগিত চেয়ে আপিল আবেদন করেছেন রাষ্ট্রপক্ষ।

সোমবার সকালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে এ আবেদন করা হয়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেছেন, ‘আজই এ আবেদনের ওপর শুনানি হতে পারে। ’

এর আগে, গত ১ নভেম্বর বিশ্বজিৎ দাস হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের রায়ের ৮০ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিশ্বজিৎ হত্যা মামলায় বিচারিক আদালতের রায়ে মৃত্যুদণ্ড পাওয়া সাইফুল ইসলাম সাইফুল ও কাইয়ূম মিয়া টিপুকে খালাস দেন হাইকোর্ট। আর একই মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত গোলাম মোস্তফা ও এ এইচ এম কিবরিয়াকেও খালাস দেওয়া হয়।

২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি-জামায়াতের ডাকা অবরোধ কর্মসূচির মধ্যে রাজধানীর বাহাদুর শাহ পার্কের কাছে বিশ্বজিেক প্রকাশ্যে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় করা হত্যা মামলায় ২০১৩ সালের ১৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ২১ কর্মীর মধ্যে আটজনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪-এর বিচারক এ বি এম নিজামুল হক।

এরপর গত ০৬ আগস্ট হাইকোর্টের দেওয়া রায়ে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চ দু’জনের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন। ২১ আসামির মধ্যে চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও চারজনকে খালাস দেওয়া হয়েছে। পলাতক বাকি ১১ আসামি সম্পর্কে কোনো মন্তব্য করেননি হাইকোর্ট।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৬ নভেম্বর, ২০১৭ ১০:৩৭ এ.ম