President

সেলুনে চুল কাটার পর আমরা অনেকেই মাথা, ঘাড় ম্যাসাজ করিয়ে থাকি। এটা অধিকাংশ লোকের কাছেই খুবই আরামদায়ক। ম্যাসাজ মানুষের শরীরের জন্য উপকারী এতে কোনো সন্দেহ নেই। কিন্তু ভুল ম্যাসাজে হতে পারে আপনার দীর্ঘ যন্ত্রণার কারণ। এমনকি ভুল ম্যাসেজে ঘটতে পারে মৃত্যুর মত ঘটনাও।

নাপিত যখন ম্যাসাজ করেন তখন আমরা বেশ আরাম অনুভব করে থাকি। কিন্তু আমাদের এটা জানাও দরকার এই ম্যাসাজ আমাদের দীর্ঘ যন্ত্রণা বা মৃত্যুর কারণ হতে পারে। এসব ম্যাসাজের ক্ষেত্রে মোটেও নাপিতের উপর ভরসা করা ঠিক নয় বলে মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

চিকিত্‍‌সকরা বলছেন, 'ভারতে ছোট ছোট সেলুনগুলিতে এই ম্যাসাজের কারণে অনেকের মৃত্যু পর্যন্ত হয়েছে।'

শুধু তিই নয় পিঠ ম্যাসাজের সময় হার্ট ফেইলের মত ঘটেছে অনেক ঘটনা। ঘাড়ে পিঠে ভুল ম্যাসাজের ফলে অনেকের শ্বাস প্রশ্বাসে ব্যাঘাত ঘটে পড়েছেন চরম ঝুঁকিতে। ঘাড়ের রগের ক্ষতির কারণ হিসেবেও ম্যাসাজকেই দায়ী করা হয়।

আর এ কারণে আপনাকে ভুগতে হতে পারে দীর্ঘমেয়াদী ব্যথায়। এসব ভুল ম্যাসাজের কারণে ঘাড় মচকে প্যারালাইজড ঘটনা ঘটতে পারে যে কোনো সময়ই।

ঘাড়, শরীর ম্যাসাজ করলে শরীরের মুভমেন্ট ভাল হয় কিন্তু আমরা জানিনা অনেক নাপিতের ভুল ম্যাসাজের কারণে কতজনের জীবন হুমকির মুখে পড়ে। বরং এসব ভুল ম্যাসাজ না করে নিয়মিত সঠিক ভাবে ব্যায়াম করা উচিৎ। শরীরের প্রতিটি অঙ্গের জন্যই রয়েছে নির্দিষ্ট ব্যায়াম। তাই অল্পকিছুক্ষণ আরামের কথা ভেবে ভুল ম্যাসাজ করিয়ে, জীবনকে হুমকির মুখে ফেলা ঠিক হবে না।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

৩০ অক্টোবর, ২০১৭ ১৭:৫৯ পি.এম