President

শুধু নতুন পোশাক আর শাড়িতে বাঙালি নারীর ঈদের সাজ যেন পূর্ণ হয় না। তাই পোশাকের সঙ্গে মিলিয়ে বাহারি গহনার খোঁজে এখন ইমিটেশনের দোকানে কিশোরী, তরুণীসহ নানা বয়সী নারীদের ভিড়। আর ঈদকে সামনে রেখে বিক্রি বাড়াতে গহনার দোকানগুলো ঝলমল করছে নানা ডিজাইন ও রঙের গহনায়।

হাতে রিনিঝিনি চুড়ি, কানের দুল, গলায় চেইন ঐতিহ্যবাহী এসব গহনার সঙ্গে সৌন্দর্য বাড়াতে ফ্যাশন সচেতন তরুণীদের আরো চাই ফিঙ্গার রিং, ব্রেসলেট, চলার ছন্দের পায়েল। কেউ কেউ হীরার কানের টপস, নাকফুল আর লকেটও কিনছেন। এসব বিষয় মাথায় রেখেও বাহারি গহনা রেখেছেন বিক্রেতারা।

বিয়ে থেকে শুরু করে যেকোনো উৎসবে বা জমকালো অনুষ্ঠানে মেয়েরা সোনার গহনা পরতে ভালোবাসে। বর্তমানে সোনার গহনা সোনালি রং ছাড়াও হোয়াইট গোল্ডের চাহিদা বাড়ছে। বিভিন্ন রঙের গহনা কেনার পরও হোয়াইট গোল্ডের দুটো চুড়ি কিংবা এক জোড়া কানের দুল কিনছেন অনেকে। হীরা কিংবা মুক্তার সঙ্গে ব্যবহার হচ্ছে হোয়াইট গোল্ড।

বর্তমানে সোনার গহনার সঙ্গে সঙ্গে হীরার গহনাও বাঙালি নারীদের মাঝে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এটা অনেকটা অভিজাত্যের প্রতীক। তাই সোনার গহনার পাশাপাশি হীরার গহনার প্রতি আজকাল তরুণীদের একটা বিশেষ ঝোঁক লক্ষ করা যায়।

হীরার গহনার মধ্যে ছোট ছোট নকশার গহনাগুলোই ক্রেতাদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে। আমাদের দেশে যেসব হীরা পাওয়া যায় সেগুলো মূলত ভারত, সিঙ্গাপুর, বেলজিয়াম ও দুবাই থেকে আসে।

 

শরীরের একেকটি অঙ্গের জন্য বিভিন্ন গহনা রয়েছে। যেমন গলায় জড়াতে পারেন অর্ধহার, চন্দ্রহার, পাটিহার, চারনরী, পাঁচনরী, সাতনরী, গোটহার, প্রালম্বক, একাবলি, কণ্ঠী, মধ্যমণি, ফুলোহার, মতিহার, রশ্মিমালা, চেন, মালা, নেকলেস, লকেট, শেলি, হাঁসুলি ইত্যাদি। কানে পরতে পারেন কর্ণপালি, কণিকা, কর্ণদর্পণ, কর্ণপুর, ইয়াররিং, কর্ণমালা, কানবালা, ঝুমকা, টব, চৌদামি, বারবৌরি, দুল, মাকড়ি ইত্যাদি।

এছাড়া হাতের শোভা বাড়াবে চুড়ি, কঙ্কণ, বালা, আর্মলেট, বাউটি, ব্রেসলেট, বাহুবন্ধ, বাজুবন্ধ, পইছা, মানতাসা, প্রতিশর ইত্যাদি।

মাথায় পরুন মুকুট, তাজ, সিঁথিমোর, কিরীট, শেখর, শিরোমণি, টোপর, কলগা, মোর, মৌলি ইত্যাদি।

 

নাকে নথ, নোলক, নাকসোনা, নাকছাবি, বেশর, টানা ইত্যাদি পরতে পারেন। কোমরে জড়াতে পারেন কিঞ্চিনি, কোমরবন্ধ, কটিসূত্র, কটিবন্ধ, চন্দ্রহার, বিছা, মেখলা ইত্যাদি।

আর পায়ে পরতে পারেন নূপুর, ঘুঙুর, পায়জোর, মল, গুঁড়বাঁধ, আনোট, তোড়া গুজারি, পাষক ইত্যাদি।

রাজধানীর চাঁদনীচক, নিউমার্কেট, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, আজিজ সুপার মার্কেট, মৌচাক মার্কেটসহ আরো কিছু মার্কেটে আপনার পছন্দের গহনাটি পেয়ে যাবেন।

১৮ জুন, ২০১৭ ১৯:২৮ পি.এম