President

আবহাওয়া পরিবর্তনের এই সময়টাতে অনেকেরই সর্দি-কাশির সমস্যা হয়ে থাকে। আবার হঠাৎ হওয়া বৃষ্টিতে ভিজেও অনেক সময় সর্দি লেগে যায়। সর্দি-কাশির সমস্যায় ভেষজ উপাদান দিয়ে ঘরেই তৈরি করতে পারেন দারুণ কার্যকরী একটি ওষুধ। তাও আবার মাত্র ১০ মিনিটেই তৈরি করা সম্ভব এই ওষুধটি। জেনে নিন পদ্ধতি।

উপকরণ
ঘরোয়া উপাদানেই তৈরি করা যায় এই ওষুধটি। ওষুধ তৈরির জন্য প্রয়োজন আদা, দারুচিনি, চক্র ফুল, মধু, অ্যাপেল সিডার ভিনেগার, লেবু এবং পানি।

প্রস্তুত প্রণালী
চার ইঞ্চি লম্বা করে আদা নিন। ভালো করে ধুয়ে খোসাসহ কেটে নিন। একটি পাত্রে চার কাপ পানি নিন। পানিতে আদা, দুটি দারুচিনি স্টিক, দুটি চক্র ফুল দিয়ে ফুটিয়ে তুলুন। ১০ মিনিট জ্বাল দিন। একটি কাপে পানিটা ছেকে নিন। ছেকে নেয়া পানিতে ২ টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার এবং অর্ধেকটা লেবুর রস মিশিয়ে নিন।

পান করার পদ্ধতি
ওষুধটি স্বাভাবিক তাপমাত্রা অথবা গরম দুইভাবেই পান করতে পারবেন। তবে গলায় ইনফেকশন থাকলে কিংবা গলা ব্যথা থাকলে হালকা গরম থাকতে পান করলে বেশি উপকার পাওয়া যাবে। এই মিশ্রণটি ফ্রিজে দুইদিন পর্যন্ত রাখা যায়। তবে এরপরে ওষুধের কার্যকারীতা নষ্ট হয়ে যায়। তবে ফ্রিজে রাখলে অবশ্যই তাপমাত্রা স্বাভাবিক হওয়ার পরে ওষুধ গ্রহণ করতে হবে।

যেভাবে ওষুধ কাজ করে
আদা এবং দারুচিনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দ্রুত সর্দি-কাশি দূর করতে সহায়তা করে। অন্যদিকে চক্রফুল এবং মধুতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা সর্দি-কাশির জীবাণু ধ্বংস করতে ভূমিকা রাখে। আর লেবুর রসে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সর্দি দূর করতে সহায়তা করে। টাইমস অব ইন্ডিয়া।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

২৬ অক্টোবর, ২০১৭ ১২:০৩ পি.এম